ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনা সংক্রমণ রোধে রাজশাহীতে মসজিদভিত্তিক কার্যক্রম শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, জুন ১৪, ২০২১
করোনা সংক্রমণ রোধে রাজশাহীতে মসজিদভিত্তিক কার্যক্রম শুরু

রাজশাহী: করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে রাজশাহী মহানগরে মসজিদভিত্তিক জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে সিটি করপোরেশন। আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন ও ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের (সিডিসি) সার্বিক সহযোগিতায় মহানগরীতে জনসমাগম বেশি হয় এমন পাঁচটি গুরুত্বপূর্ণ মসজিদে সিটি করপোরেশনের পক্ষ থেকে দুই মাসব্যাপী এই জনসচেতনতামূলক কার্যক্রম সোমবার (১৪ জুন) শুরু হয়েছে।

এ কার্যক্রমের আওতাভুক্ত গুরুত্বপূর্ণ পাঁচটি মসজিদ হলো, বাইতুল ফালাহ জামে মসজিদ, হযরত শাহ মখদুম (রহ.) মাজার শরীফ মসজিদ, মোহাম্মদপুর টিকাপাড়া জামে মসজিদ, রাজশাহী মেডিক্যাল কলেজ জামে মসজিদ ও মহিষবাথান কেন্দ্রীয় মসজিদ। কার্যক্রমের অংশ হিসেবে এই মসজিদগুলোতে ১০ জন স্বেচ্ছাসেবক করোনা ভাইরাস মোকাবিলায় জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ সরকার নির্দেশিত বিভিন্ন বার্তার মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে চলতে জনগণকে উদ্বুদ্ধ করবেন।  

একই সঙ্গে নির্ধারিত মসজিদগুলোতে ৫শ বক্স মাস্ক, ৭৫০ পিস সাবান ও ২০০ পিস হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হবে। পাশাপাশি মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে করোনা ভাইরাস সম্পর্কিত চারশো জনসচেতনতামূলক ফেস্টুন টাঙানো ও হ্যান্ড মাইকিং করা হবে।

করোনা ভাইরাসের বিস্তার রোধে সেভ দ্য চিলড্রেন ও ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের (সিডিসি) এ ধরনের জনসচেতনতামূলক কার্যক্রমের উদ্যোগের প্রশংসা করে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, করোনার মোকাবিলায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। তাই এই মহামারি থেকে নিজেকে, পরিবারকে ও দেশকে রক্ষা করতে হলে অবশ্যই সচেতন হয়ে স্বাস্থ্যবিধি মানতে হবে।

ভবিষ্যতে সেভ দ্য চিলড্রেন ও ইউএস সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের (সিডিসি) সঙ্গে আরও বড় আকারে যৌথভাবে কাজ করার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচির আওতায় সেভ দ্য চিলড্রেন ও ইউএস সিডিসি দেশের ১২টি সিটি করপোরেশনের সঙ্গে কাজ করছে। এই কর্মসূচির মূল লক্ষ্য হচ্ছে সিটি করপোরেশনগুলোর জনস্বাস্থ্যগত কৌশলগত পরিকল্পনা, কার্যকারিতা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে নগর জনস্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে ভূমিকা রাখা।  

পাশাপাশি প্রতিটি সিটি করপোরেশনে জনস্বাস্থ্য রোগতত্ত্ববিদ নিয়োগ ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের সিটি করপোরেশনের স্বাস্থ্য ব্যবস্থার অন্তর্ভুক্ত করা, যা জনস্বাস্থ্য বিষয়ক দক্ষ নেতৃত্বের অভাব দূরীকরণে প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করবে।

করোনা ভাইরাস প্রতিরোধে রাজশাহীর পাশাপাশি ময়মনসিংহ ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনেও সেভ দ্য চিলড্রেন ও ইউএস সিডিসির সহায়তায় একই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুন ১৪, ২০২১
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad