ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিজার্ভের টাকায় এগিয়ে যাবে পায়রার রাবনাবাদ চ্যানেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, জুন ১৩, ২০২১
রিজার্ভের টাকায় এগিয়ে যাবে পায়রার রাবনাবাদ চ্যানেল

ঢাকা: পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং কাজ এগিয়ে যাবে রিজার্ভের টাকায়।

রোববার (১৩ জুন) ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেন্যান্স ড্রেজিং’ শীর্ষক এ প্রকল্পটি বাস্তবায়নে বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জেন ডি নুলের (জেডিএন) সঙ্গে এই চুক্তি বিদেশি অর্থায়নের মাধ্যমে প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ৫৫৯ কোটি টাকা।

 

প্রধানমন্ত্রী চুক্তির অর্থায়নের ধরন পরিবর্তন করে নিজস্ব অর্থায়নের মাধ্যমে প্রকল্পটি সম্পাদন করার জন্য নির্দেশনা দেন। ফলে বিদেশি কোম্পানি জান ডি নুল জি এর সঙ্গে নেগোসিয়েশনের ক্ষেত্রে আমাদের অবস্থান অনেক বেশি শক্তিশালী এবং প্রকল্পের অত্যাবশ্যকীয় অংশগুলো রেখে কার্যকরী নেগোসিয়েশনের ফলে প্রকল্পের ব্যয় কমে ৪ হাজার ৯৫০ কোটি দাঁড়ায়, অর্থাৎ ৫৩ শতাংশ অর্থ সাশ্রয় হয়।
 
চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর সচিব তোফাজ্জ্বল হোসেন ভুইয়া।

সভাপতিত্ব করেন নৌপরিবহন সচিব মো. মেজবা উদ্দিন চৌধুরী এবং বক্তব্য রাখেন পায়রা বন্দরের চেয়্যারম্যান কমোডোর হুমায়ুন কল্লোল।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমরা ঋণ করে খেয়ে ফেলি না, সাশ্রয়ও করি। আমাদের টিম লিডার প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। আমাদের সম্পদের কোনো অভাব নেই। তবে সততা, দায়বদ্ধতা ও জাতির প্রতি দায়িত্বশীলতার অভাব আছে। প্রধানমন্ত্রী পায়রা নামটি দিয়েছেন, তার নেতৃত্বে প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রিজার্ভের টাকায় এটা প্রথম প্রকল্প। প্রধানমন্ত্রী যে পেশার স্বাধীনতা দিয়েছেন তারই একটি উদাহরণ হচ্ছে আজকের চুক্তি। পায়রা বন্দরটি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
 
বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, জুন ১৩, ২০২১
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।