ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

জাতীয়

লাউয়াছড়ায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও আইন বিষয়ক কর্মশালা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জুন ১২, ২০২১
লাউয়াছড়ায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও আইন বিষয়ক কর্মশালা প্রশিক্ষণ কোর্সের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্য। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা, সংশ্লিষ্ট আইন ও বিধিমালা বিষয়ক ১০ দিনের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।

শনিবার (১২ জুন) বিকালে সনদ প্রদানের মধ্য দিয়ে এ কর্মশালার সমাপ্তি ঘটে।

গত ৩ জুন (বৃহস্পতিবার) সকালে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের আয়োজনে লাউয়াছড়া জাতীয় উদ্যানের স্টুডেন্ট ডরমিটরিতে এই কর্মশালা শুরু হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে ও বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ারের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক কমলগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান সিদ্দেক আলী, সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, সাংবাদিক নুরুল মোহাইমীন মিল্টন ও সাংবাদিক রিপন চন্দ্র দে। সমাপনী দিনে অংশগ্রহণকারীদের মধ্যে ৩০ মিনিটের পরীক্ষায় প্রথম স্থান পেয়েছেন সাংবাদিক নূরুল মোহাইমীন মিল্টন।

১০ দিনের কর্মশালায় বাংলাদেশের প্রাকৃতিক বনগুলোতে বসবাসকারী বিভিন্ন শ্রেণির বন্যপ্রাণী অর্থাৎ পাখি, স্তন্যপায়ী, সরীসৃপ, উভচর বন্যপ্রাণীদের পরিচিতি, বর্তমান অবস্থান, বিস্তৃতি, আবাসস্থল, বিলুপ্তির কারণ, প্রকৃতিতে এ প্রাণীগুলো গুরুত্ব, প্রকৃতিতে এদের হুমকি, বিপন্ন বা বিলুপ্তির কারণ, তাদের প্রজনন ও সংরক্ষণ, লাউয়াছড়ায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা, বন্যপ্রাণী (নিরাপত্তা ও সংরক্ষণ) আইন ২০১২ আলোচনা, রক্ষিত এলাকা ব্যবস্থাপনা নীতিমালা ২০১৭ আলোচনা, বন্যপ্রাণী অপরাধ, অপরাধের আন্তর্জাতিক ব্যবসার প্রতিকারের উপায়, বন্যপ্রাণী অপরাধের হটস্পটসমূহ, এ সংক্রান্ত অপরাধ নিয়ন্ত্রণে অভিযান পরিচালনার পূর্বে ও পরে করণীয়, বন্যপ্রাণী সংরক্ষণে বিভিন্ন ধর্মাবলম্বীদের ধর্মীয় দৃষ্টিভঙ্গি প্রভৃতি নানান গুরুত্বপূর্ণ বিষয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকরা প্রশিক্ষণ দেন।

প্রকৃতি, বন ও বন্যপ্রানী পর্যবেক্ষণের জন্য কর্মশালায় অংশ নেওয়া সকলকে হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যান, চুনারুঘাট উপজেলার শুটকি নদীর পাড়, কমলগঞ্জ উপজেলার রাজকান্দির দুর্গম বনে নিয়ে যাওয়া হয়। কর্মশালায় ফরেস্টার, বনপ্রহরী, বন্যপ্রাণী সংরক্ষণে স্বেচ্ছাসেবী সদস্য, শিক্ষক, সাংবাদিক ও স্থানীয় জনপ্রতিনিধিসহ ৩০ জন অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, জুন ১২, ২০২১
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa