ঢাকা, শনিবার, ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১, ০৮ জিলকদ ১৪৪২

জাতীয়

মুদ্রাক্ষরিক পদ থেকে যুক্তরাষ্ট্রে পিএইচডি যাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জুন ১০, ২০২১
মুদ্রাক্ষরিক পদ থেকে যুক্তরাষ্ট্রে পিএইচডি যাত্রা

খাগড়াছড়ি: আশুতোষ নাথ। পেশায় সরকারি কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক।

হয়তো বাকি জীবনটা এই চাকরিতে কেটে যেতে পার তো। কিন্তু নিজের অদম্য ইচ্ছাশক্তি, মেধা জোরে বৃত্তি নিয়ে সহসা যুক্তরাষ্ট্র পাড়ি দেবেন মেধাবী এই যুবক। পিএইডি করতে বোস্টনের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন তিনি।  সেখানে আশুতোষ কেমিস্ট্রিতে পিএইচডি করবেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়টিতে টিচিং অ্যাসিস্টেন্ট হিসেবে কাজ করবেন। আগামী ১২ আগস্ট স্ত্রী গান্ধী দেবীসহ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে তার রওয়ানা দেওয়ার কথা রয়েছে।

আশুতোষ এতদিন অ্যাটর্নি জেনারেল অফিসে অফিস সহকারী কাম- কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে কর্মরত ছিলেন। এদিকে মুদ্রাক্ষরিক পদ থেকে যুক্তরাষ্ট্রে পিএইচডি করতে যাওয়ার খবরে সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিতি মহলে প্রশংসায় ভাসছেন আশুতোষ।  

মেধাবী এই যুবক শিক্ষা থেকে চাকরি জীবনে মেধা, সততা ও দক্ষতার স্বাক্ষর রেখে যাওয়ার কথা বলছেন।  

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার পান্নাবিল গ্রামের মিলন নাথের ছেলে আশুতোষ নাথা। ২০০৮ সালে মানিকছড়ি রানি নীহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও মানিকছড়ি গিরি মৈত্রী কলেজ থেকে ২০১৪ সালে এইচএসসি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে রসায়নে বিএসসি (অনার্স) সম্পন্ন করেন। পরবতীতে ২০১৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ( বুয়েট) থেকে রসায়নে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ইতোমধ্যে আশুতোষ নাথের গবেষণা বিষয়ে তিনটি আর্টিকেল আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।  

এদিকে মাশরুফ হোসাইন নামে এক পুলিশ তাকে অভিনন্দন জানিয়ে লিখেছেন সরকারি মুদ্রাক্ষরিক পদে চাকরি করে এমন সাফল্য অজন করা মোটেও সহজ কাজ নয়। তবে আশুতোষ নিজের মেধা, সততা, দক্ষতার জোরে তা অজন করেছে। নিজে পুলিশের পোশাকে থাকা অবস্থায় আশুতোষকে দেখলে সামরিক কায়দায় সেলুট দেওয়ার ইচ্ছে পোষণ করেছেন তিনি। তবে এই বিষয়ে আশুতোষ নাথ বলেন, এমন সুযোগ পাওয়া সত্যিই আমার জন্য সৌভাগ্যের। সবাই আর্শীবাদ করবেন যাতে স্বপ্ন পূরণ করতে পারি।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জুন ১০, ২০২১
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa