ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফুলছড়িতে নদীভাঙন রক্ষার কাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, মে ৩১, ২০২১
ফুলছড়িতে নদীভাঙন রক্ষার কাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ  

গাইবান্ধা: গাইবান্ধার ফুলছড়ি গণকবর থেকে বরমতাইড় মসজিদ পর্যন্ত ৭শ’ মিটার নদী ভাঙন প্রতিরোধ কাজে ব্যাপক কারচুপি ও অনিয়ম-দুর্নীতির অভিযোগে মানববন্ধন করেছেন স্থানীয়রা।

সিডিউল মোতাবেক ৩০ জুনের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও দুই বছরে কাজ হয়েছে মাত্র ২শ’ মিটার।

এতে যমুনার ভাঙনের মুখে পড়েছে গণকবর, সরকারি কলেজ, সিনিয়র আলিম মাদরাসা, হাফেজিয়া মাদরাসা, মসজিদ, মন্দিরসহ বিভিন্ন স্থাপনা ও দরিদ্র জনগোষ্ঠীর বাড়িঘর।

সোমবার (৩১ মে) সকাল থেকে বৃষ্টি-বৈরি আবহাওয়ার মধ্যেও শতশত মানুষ ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে নদী তীরে এ কর্মসূচি পালন করেন উপজেলার আপামর জনগণ।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন ফুলছড়িবাসীর পক্ষে উপজেলা যুবলীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান, গজারিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাইদুল ইসলামসহ শহিদুল ইসলাম, মকবুল হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, ফুলছড়ি গণকবর থেকে বরমতাইড় মসজিদ পর্যন্ত ৭শ’ মিটার নদী ভাঙন প্রতিরোধ কাজে পানি উন্নয়ন বোর্ডের আওতায় ৩৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। প্রকল্পের কাজ শুরু হয় ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর। আগামী ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা। কিন্তু কারচুপির মাধ্যমে এ পর্যন্ত কাজ হয়েছে মাত্র ২শ’ মিটারের।

তাদের অভিযোগ, সিডিউল অনুযায়ী কাজে ৪ ইঞ্চি খোয়ার স্থলে ১ থেকে দেড় ইঞ্চি খোয়া দেওয়া হয়েছে। নতুন করে বালু ফিলিং করার কথা থাকলেও সাইটে রক্ষিত পুরাতন জিও ব্যাগ কেটে সেই বালু দিয়ে ফিলিং করা হচ্ছে। নতুন জিও ব্যাগ ডাম্পিং এর কথা থাকলেও তা করা হচ্ছে না। এছাড়া রোলার ভাইব্রেশন মেশিন দিয়ে কনফেশন করার নিয়ম থাকলেও তা করা হয়নি। নদী ভাঙন প্রতিরোধের নামে সরকারের কোটিকোটি টাকা নয়ছয় করা হচ্ছে।  

বক্তারা পানি উন্নয়ন বোর্ড ও প্রকল্প কাজে নিয়োজিত ঠিকাদারের অনিয়ম-দুর্নীতির প্রতিবাদ জানিয়ে তদন্ত দাবি করেন।

এর আগে মানববন্ধনের শুরুতেই অসুস্থ ডেপুটি স্পিকার ও এলাকার সংসদ সদস্য মো. ফজলে রাব্বী মিয়ার জন্য মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, মে ৩১, ২০২১
এসআই


  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।