ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘স্যার' না বলায় মনোক্ষুণ্ন শিবচর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ৩০, ২০২১
‘স্যার' না বলায় মনোক্ষুণ্ন শিবচর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনিরুদ্ধ দাশ

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনিরুদ্ধ দাশকে 'ভাই' বলে সম্বোধন করায় আপত্তি তুলেছেন। 'ভাই' না ডেকে তাকে 'স্যার' ডাকতে হবে বলে জানান তিনি।

আর তাকে 'ভাই' বলে সম্বোধন করার মধ্যে তিনি অভদ্রতা খুঁজে পেয়েছেন। তাছাড়া তার মতো একজন কর্মকর্তাকে অনেক পরিশ্রম করে 'এই চেয়ারে' বসতে হয়েছে বলেও তিনি জানান।

রোববার (৩০ মে) সকালে শিবচর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসে কৃষি বিষয়ক তথ্য জানতে গেলে স্থানীয় এক সাংবাদিক তাকে 'ভাই' বলে সম্বোধন করে এই বিব্রতকর অবস্থার মুখোমুখি হন। কৃষি সম্প্রসারণ ওই কর্মকর্তা নিজেকে 'স্যার' ডেকে কথা বলতে বলেন।

তথ্য সংগ্রহ করতে যাওয়া ওই সাংবাদিক জানান, রোববার (৩০ মে) দুপুর সাড়ে ১২টার দিকে শিবচরে বোরো ধান চাষের আবাদ সম্পর্কে তথ্য আনতে তিনি ওই অফিসে যান। কর্মকর্তার কক্ষে অনুমতি নিয়ে প্রবেশ করে নিজের ভিজিটিং কার্ড দিয়ে ওই কর্মকর্তার কুশল জানতে চান। এসময় তাকে ভাই বলে ডাকলে ক্ষেপে যান তিনি। ওই সময় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনিরুদ্ধ বলেন, ‘আপনাদের 'ভাই' বলে ডাকার রেওয়াজ আর গেল না; জানেন, আমাদের এই চেয়ারে বসতে অনেক কষ্ট করতে হয়েছে। '
এরপর ওই সাংবাদিকের সঙ্গে কোনো কথা না বলে তাকে বসিয়ে রাখেন। ৭/৮ মিনিট পর 'কি তথ্য লাগবে' জানিয়ে অফিস সহকারীর সঙ্গে দেখা করতে বলেন তিনি।

বিব্রতকর পরিস্থিতির শিকার সাংবাদিক রফিকুল ইসলাম বলেন, 'আমি তো কোনো ব্যক্তিগত কাজে যাইনি। সংবাদ সংগ্রহে তথ্যের জন্য গিয়েছি। তাকে ভাই ডাকায় তথ্য দেওয়ার পরিবর্তে তিনি ক্ষোভ ঝাড়লেন আমার ওপর। '

শিবচর উপজেলায় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনিরুদ্ধ দাশের সঙ্গে এ বিষয় ফোনে জানতে চাইলে তিনি জানান, 'স্যার বলা একটি ভদ্রতা। ভদ্রতা না করলে তাকে কি বলে, বলেন? তাছাড়া তার কাজ তো করে দিয়েছি। এটা নিয়ে আবার কি হলো?' 'ভাই' বলা কি ভদ্রতা নয়? জানতে চাইলে তিনি সদুত্তর দেননি। '

মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন জানান, এটা বলার কথা না। যাই হোক কিছু মনে করবেন না, আমি তাকে বলে দেবো। ভবিষ্যতে যেন এটা না করে। আসলে অল্প বয়স হলে যা হয় আর কি।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ৩০, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।