ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেড়িবাঁধের দাবি করা তরুণদের মারধর করলেন ইউপি চেয়ারম্যান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মে ২৯, ২০২১
বেড়িবাঁধের দাবি করা তরুণদের মারধর করলেন ইউপি চেয়ারম্যান বেড়িবাঁধের দাবিতে কাফনের কাপড় পরে অবস্থান কর্মসূচি। ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: সাতক্ষীরা উপকূলের জানমালের সুরক্ষায় টেকসই বেড়িবাঁধের দাবিতে কাফনের কাপড় পরে অবস্থান কর্মসূচি পালন করা সেই তরুণ জলবায়ু কর্মীদের মারধর করেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তা।

শুক্রবার (২৮ মে) সাতক্ষীরার শ্যামনগরের পাতাখালীতে ভাঙনকবলিত বেড়িবাঁধের ওপর কাফনের কাপড় পরে অবস্থান কর্মসূচি পালনের খবর বাংলানিউজটোয়েন্টিফোর.কমসহ দেশের গণমাধ্যম প্রচার করে এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হলে রাতে মোবাইলে ফোন করে হুমকি দেওয়ার পর শনিবার (২৯ মে) সকাল সাড়ে ৯টার দিকে ঝাঁপার ভাঙনকবলিত বেড়িবাঁধের ওপর শত শত মানুষের সামনে তাদের মারধর করেন পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট আতাউর রহমান ও পাউবোর সেকশন অফিসার আলমগীর হোসেন।



এ সময় বাঁধ নিয়ে পরবর্তীতে কোনো ধরনের কর্মসূচি পালন করলে ‘ভয়ংকর পরিণতি’ ভোগ করতে হবে বলেও তাদের হুমকি দেওয়া হয়।

সূত্র মতে, উপকূলের লাখ লাখ জনগোষ্ঠীকে রক্ষার জন্য কাফনের কাপড় পড়ে টেকসই বাঁধ নির্মাণের দাবি জানিয়ে শুক্রবার সকালে অবস্থান কর্মসূচি পালন করে স্থানীয়রা।  

ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত এই অবস্থান কর্মসূচিতে ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্ত উপকূলীয় জনপদের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীসহ কয়েকশ সাধারণ মানুষ অংশ নেন। এই খবর বাংলাদেশের গণমাধ্যমে গুরুত্ব সহকারে প্রচার হয়।

এরপর শনিবার সকাল থেকে স্থানীয় গ্রামবাসীরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ভাঙনকবলিত ঝাঁপা অংশের উপকূল রক্ষা বাঁধের সংস্কার কাজ শুরু করে। এ সময় কাজে নিয়োজিত গ্রামবাসীদের উৎসাহিত করতে স্বেচ্ছাসেবী ওই সংগঠনের কয়েকজন কর্মী অনলাইন নিউজ পোর্টাল দ্য এডিটরস-এ লাইভ টেলিকাস্ট করতে শুরু করে। একপর্যায়ে সংশ্লিষ্ট বাঁধের দায়িত্বে থাকা পাউবোর এসও আলমগীর হোসেন দ্রুত সেখানে উপস্থিত হয়ে জলবায়ু কর্মী ও গণমাধ্যমকর্মী শাহিনসহ তার সহকর্মীদের লাইভ টেলিকাস্ট বন্ধ করতে বলেন এবং শাহিনের হাত চেপে ধরেন। এসময় স্থানীয় ইউপি চেয়ারম্যান আতাউর রহমান শাহিনকে শত শত গ্রামবাসীর সামনে মারতে শুরু করেন। তাৎক্ষণিক গ্রামবাসীরা এগিয়ে এসে শাহিনসহ তার সহকর্মীদের নিরাপদে সরিয়ে নিয়ে যান।

ঘটনার প্রত্যক্ষদর্শী হাবিবুল্লাহ গাজী ও মুজিবর রহমান জানান, আগের দিন বাঁধের দাবিতে কর্মসূচি পালন করায় চেয়ারম্যান সবার সামনে শাহিনকে মেরেছে। শাহিনকে মেরে পরবর্তীতে উপকূল নিয়ে কোনো কর্মসূচি পালন করলে দেখে নেওয়ারও হুমকি দিয়েছেন।

আজগর আলী ও সোহরাব হোসেন নামের স্থানীয় দুই শ্রমিক জানান, সকাল থেকে আমরা প্রায় ৩ হাজার গ্রামবাসী বাঁধ মেরামত করছিলাম। শাহিন তা ভিডিও করে প্রচারের সময় চেয়ারম্যান লোকজন নিয়ে সেখানে হাজির হয়ে তাকে মারধর করেন। পরে অন্যরা এগিয়ে এসে তাকে নিরাপদে সরিয়ে নিয়ে যায়। এসময় এসও সাহেব তাকে জেলে ভরতে চায়।

এ প্রসঙ্গে পাউবোর সেকশন অফিসার আলমগীর হোসেন জানান, আমার সঙ্গে শাহিন বিল্লাহর কোনো সমস্যা হয়নি। তবে চেয়ারম্যানের ভাতিজা হওয়ায় তিনি শাহিন বিল্লাহর সঙ্গে কিছুটা খারাপ আচরণ করেছেন।

মারধরের বিষয়ে জানার জন্য পদ্মপুকুরের ইউপি চেয়ারম্যান অ্যাড আতাউর রহমানের মোবাইলফোনে বার বার কল দেওয়া হলে তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন। এসময় তার ফোনে ক্ষুদেবার্তা পাঠিয়েও কোনোভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে তরুণ জলবায়ু কর্মীদের মারধরের ঘটনায় সাতক্ষীরা জেলাজুড়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে রীতিমতো নিন্দার ঝড় বইছে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, মে ২৯, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।