ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষি অধিদপ্তরের কাঠামো পরিবর্তনে দেরির কারণ জানতে চেয়েছে সংসদীয় কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

ঢাকা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জনবল ও কর্মপরিধি বাড়াতে সাংগঠনিক কাঠামো পরিবর্তনে দেরি হওয়ার কারণ জানতে চেয়েছে কৃষি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার কমিটির সভাপতি শওকত মোমেন শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ১৪তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ নিয়ে বিস্তারিত আলোচনা  হয়।



বৈঠকে বিনা’র নিয়োগে অনিয়ম তদন্তে গঠিত ১নং সাব-কমিটির তদন্ত প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং সাব-কমিটির সুপারিশে পরবর্তী সভায় অভিযুক্ত কর্মকর্তাদের উপস্থিতিতে অধিকতর শুনানি সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে একমত হন স্থায়ী কমিটির সদস্যরা।

শওকত মোমেন শাহজাহান বাংলানিউজকে বলেন, ‘কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে জনবল নিয়োগ খুবই জরুরি পড়েছে। সেইসঙ্গে অধিদপ্তরের কর্মপরিধি বাড়াতে কাঠামো পরিবর্তনে সচিবের নেতৃত্বে একটি কমিটি করে দেওয়া হয়েছিল। চলতি বৈঠকে তাদের রিপোর্ট দেওয়ার কথা ছিল। সেটা না দেওয়ায় কেন দেরি হল তা সচিবের কাছে জানতে চাওয়া হয়েছে। ’
 
তিনি আরও বলেন, বিনা‘র নিয়োগ অনিয়মে যারা অভিযুক্ত হবে তাদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে।

বিনা‘র নিয়োগ অনিয়মের তদন্ত প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপনের জন্য সাব-কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বৈঠকে কৃষি অধিদপ্তরের জনবল পুনর্বিন্যাস বিষয়ে অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

প্রতিবেদনে মাঠ পর্যায়ে কৃষি কার্যক্রমকে সফলতার সঙ্গে বাস্তবায়নের জন্য পর্যায়ক্রমে ইউনিয়ন পর্যায়ে প্রথম শ্রেণীর কৃষি কর্মকর্তা এবং ওয়ার্ড পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগে মন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।
     
 বৈঠকে কমিটির সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খন্দকার আবদুল বাতেন, আবুল কালাম আজাদ, শাহ জিকরুল আহমেদ, আব্দুল মান্নান, কে এম খালিদ, নূরজাহান বেগম এবং আহমেদ নাজমীন সুলতানা অংশ নেন।
 
এছাড়া কৃষি মন্ত্রণালয়ের সচিব সি কিউ কে মুসতাক আহমদসহ সংশ্লিষ্ট কর্মকর্তা এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।