ঢাকা, শনিবার, ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১, ০৮ জিলকদ ১৪৪২

জাতীয়

অনিয়ম-দুর্ভোগ সঙ্গে নিয়েই ফিরছেন কর্মজীবীরা

জি এম মুজিবুর, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মে ১৭, ২০২১
অনিয়ম-দুর্ভোগ সঙ্গে নিয়েই ফিরছেন কর্মজীবীরা ছবি: জি এম মুজিবুর

ঢাকা: ঈদ উদযাপন শেষে স্বাস্থ্যঝুঁকি নিয়েই জীবিকার তাগিদে রাজধানীতে ফিরতে শুরু করছে মানুষ। তবে সীমাহীন দুর্ভোগ আর অনিয়মের মধ্যে পড়তে হচ্ছে সবাইকে।

সোমবার (১৭ মে) সারাদিন এমন চিত্র দেখা মিলেছে রাজধানীর গাবতলী আমিন বাজার এলাকায়। বেশিরভাগ মানুষ আসছেন উত্তর ও দক্ষিণ বঙ্গ থেকে। ঢাকার প্রবেশমুখ গাবতলী দিয়ে প্রবেশ করছেন রাজধানীতে।  

করোনা সংক্রমণরোধে দূরপাল্লার যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় যাত্রীরা ভেঙে ভেঙে বিভিন্ন যানবাহনে শত ভোগান্তি এবং করোনার স্বাস্থ্যঝুঁকি নিয়ে রাজধানী ছেড়েছিল, আবার ছুটি শেষে ঠিক একইভাবে প্রবেশ করছেন রাজধানীতে।

দুরপাল্লার সব যাত্রীদের আমিনবাজার শালিপুর ২৫০ বেড হাসপাতালের সামনে নামিয়ে দিচ্ছেন মাইক্রোবাস, লোকালবাস, প্রাইভেটকার চালকরা। সেখান থেকে মাত্র ২-৩ মিনিটের রাস্তা গাবতলী পর্বতা হল। ইজিবাইক চালকরা শুধু ব্রিজ পার করতে জনপ্রতি নিচ্ছেন ২০-৩০ টাকা। তাছাড়া স্বাস্থ্যবিধি উপেক্ষা করে নিচ্ছেন পাঁচ জন করে।

দূরপাল্লার বাস বন্ধ থাকার কথা থাকলেও গাবতলী আমিনবাজার ব্রিজের এই পাশে উত্তরবঙ্গের দুইটি গাড়ি আসতে দেখা যায় এবং সঙ্গে সঙ্গে তাদেরকে ট্রাফিক পুলিশের চেকপোস্টে আটক করা হয়।

এ ব্যাপারে ট্রাফিক পুলিশের টিআই মোহাম্মদ মাহবুব আলম বাংলানিউজকে বলেন, বাস দুটি আমিন বাজার ব্রিজ পার হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের চেকপোস্টে আটক করি এবং একটিকে ডাম্পিং এ পাঠানো হয়। অন্যটিকে মামলার মাধ্যমে ব্যবস্থা নিয়েছি।

করোনার মহামারীর কারণে সারাদেশে স্কুল কলেজ বন্ধ তবুও পুলিশের চোখ ফাঁকি দিয়ে শহীদ পুলিশ স্কুল ও মনিপুর স্কুলের (শখি পরিবহন) নামের স্কুল ভ্যানে যাত্রী নিয়ে চলাচল করতে দেখা যায় গাবতলী এলাকায়।

এছাড়াও আমিনবাজার ব্রিজের উপরে দারুস সালাম থানার পিআই কামাল মোস্তফা তার পুলিশ সদস্যদের নিয়ে ‘নো মাস্ক নো এন্ট্রি’ ফেস্টুন নিয়ে দাঁড়িয়ে যাদের মুখে মাস্ক নেই তাদের মাস্ক পরে রাজধানীতে প্রবেশ করতে উদ্বুদ্ধ করছেন।

সরকারের পরামর্শ ছিল এবারের নিজ নিজ অবস্থানে ঈদে উদযাপন করা। কিন্তু তারপরও প্রায় কোটি মানুষ এ পরামর্শ উপেক্ষা করে নানাভাবে বাড়ি গিয়েছিলেন, ঈদের ছুটি শেষ হয়ে যাওয়ায় আবার জীবিকার তাগিদে রাজধানীতে ফিরছেন অধিকাংশ কর্মজীবী।

** পরিবহন সংকটে বিপাকে উত্তরের যাত্রীরা
** প্রখর রোদ আর গরমে দুর্ভোগে ফেরির যাত্রীরা 

** জীবিকার তাগিদে স্বাস্থ্যঝুঁকি নিয়েই রাজধানীতে ফিরছেন মানুষ

** তীব্র গরমে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, মে ১৭, ২০২১
জিএমএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa