ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মে ১৭, ২০২১
খুলনায় বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ পালিত

খুলনা: খুলনায় বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ পালিত হয়েছে। সোমবার (১৭ মে) বিকেল সাড়ে ৫টার দিকে মহানগরের রয়্যাল চত্বরে নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা মহানগর শাখার উদ্যোগে ষষ্ঠ ইউএন গ্লোবাল রোড সেফটি উইক (১৭-২৩) উদযাপন উপলক্ষে এ কর্মসূচি পালন করা হয়।

 

জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য ছিল জীবনের জন্য সড়ক, ভালোবাসি ৩০ কিলোমিটার।

নিসচার খুলনা মহানগর শাখার আহ্বায়ক এস এম ইকবাল হোসেন বিপ্লবের সভাপতিত্বে এতে সঞ্চলনা করেন সাংবাদিক মাহবুবুর রহমান মুন্না।

কর্মসূচিতে বক্তব্য রাখেন- ওয়ার্কার্স পার্টির মহানগর সভাপতি শেখ মফিদুল ইসলাম, নাগরিক নেতা মিজানুর রহমান বাবু, নিসচা মহানগর যুগ্ম আহ্বায়ক শেখ মো. নাসির উদ্দিন, মো. সাইফুল ইসলাম, মো. আব্দুস সালাম শিমুল, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান, আগুয়ান ৭১ সভাপতি মো. আব্দুল্লাহ চৌধুরী, নিসচার নেতা মো. নাজমুল হোসেন, মো, সোলায়মান হোসেন, এস এম এ রহিম, এম মোস্তফা কামাল, মাসুদ রানা, আফজাল দেওয়ান, মেরাজ হোসেন, নূর আলম খন্দকার, ফিরোজ আহমেদ প্রমুখ।

সংহতি প্রকাশ করে আরও অংশগ্রহণ করে গ্রাস রুটস অর্গানাইজেশন ফর টেনোলজিক্যাল ইনিশিয়েটিভ।

কর্মসূচিতে বক্তারা বলেন, খুলনা মহানগরে চলাচলকারী সব প্রকার যানবাহনের সর্ব্বোচ্চ গতিসীমা ৩০ কিলোমিটার করা হোক প্রতি ঘণ্টায়। সেইসঙ্গে মহানগরে পথযাত্রীদের চলাচলনের জন্য ফুটপাত নিশ্চিত করা হোক। দখল মুক্ত করা হোক সব সড়ক ও ফুটপাত।  

তারা আরও বলেন, বেপরোয়া গতিতে গাড়ি চালানো ছাড়াও বিপজ্জনক ওভারটেকিং (পাল্লাপাল্লি), সড়ক-মহাসড়কের নির্মাণ ত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন, অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক, বিরামহীনভাবে গাড়ি চালানো এবং আইনের যথাযথ প্রয়োগের অভাবে বাড়ছে দুর্ঘটনা। এছাড়া রয়েছে যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চলন্ত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার, সড়কে ফুটপাত না থাকা বা ফুটপাত বেদখলে থাকা এবং সড়কে ছোট যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। ময়লাপোতা থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সড়কে বাইসাইকেল ব্যবহারের জন্য আলাদা লেন করতে হবে। সময় হয়েছে বিশ্বমানের আধুনিক শহর গড়ার। একটি আধুনিক পরিবেশবান্ধব শহরের প্রধান আর্কষণ পরিকল্পিত নিরাপদ সড়ক ও পরিবহন ব্যবস্থা। যা এখনও আমরা সৃষ্টি করতে পারেনি। বেপরোয়া গতির জন্য প্রতিবছর শত শত প্রাণ হারাচ্ছে। খুলনা মহানগরের কয়েকটি গুরুত্ত্বপূর্ণ সড়ক কেডিএ-এর ব্যর্থতার কারণে সরকার থেকে একাধিকবার অর্থ বরাদ্দ করা হলেও বিগত ৭/৮ বছরেও সংস্কার করতে পারেনি। সড়কের সব প্রকার দুর্নীতি-অনিয়ম বন্ধ করতে হবে। মানুষকে দুর্ঘটনামুক্ত নিরাপদে পথ চলার ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মে ১৭, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।