ঢাকা, রবিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

জাতীয়

এসএসএফ আইনেও বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, মে ১৭, ২০২১
এসএসএফ আইনেও বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের এসএসএফের (স্পেশাল সিকিউরিটি ফোর্স) নিরাপত্তা দিতে একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ মে) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী আইন, ২০২১’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সামরিক শাসনের সময় জারি করা অধ্যাদেশের মাধ্যমে চলছিল। উচ্চ আদালতের নির্দেশনায় এটিকে নতুন করে আইনে রূপান্তর করা হচ্ছে। আগের বিষয়গুলোকে আইনে রাখা হয়েছে।

‘নতুন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সদস্য ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তা প্রদান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের আইনে যুক্ত করা হয়েছে। ’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, (বঙ্গবন্ধুর) দুই মেয়ে ও তাদের সন্তান। সন্তানদের স্বামী-স্ত্রী ও তাদের সন্তানরা। ক্ষমতায় না থাকলে প্রধানমন্ত্রী হিসেবে যে প্রটোকল পান সেটি শুধু পাবেন না।

তিনি বলেন, সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে ঘোষিত গুরুত্বপূর্ণ ব্যক্তি, কোনো বিদেশি রাষ্ট্রের রাষ্ট্র ও সরকারপ্রধানরা এই আইনের অধীনে নিরাপত্তা পাবেন।
এক প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জাতির পিতার পরিবার-সদস্যদের নিরাপত্তা আইন, ২০০৯’ এ যাই থাকুক না কেন, বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা দেওয়ার জন্য এই আইনের (বিশেষ নিরাপত্তা বাহিনী আইন) বিধানকে প্রাধান্য দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, মে ১৭, ২০২১
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa