ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধাপরাধের যথেষ্ট তথ্য-প্রমাণ মিলেছে: তদন্ত দল

জাকিয়া আহমেদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
যুদ্ধাপরাধের যথেষ্ট তথ্য-প্রমাণ মিলেছে: তদন্ত দল

ময়মনসিংহ থেকে: গত দু’দিন ময়মনসিংহ ও শেরপুরের বিভিন্ন স্পট পরিদর্শন ও সাক্ষ্য গ্রহণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল যথেষ্ট সাক্ষ্য-প্রমাণ হাতে পেয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ছ’টায় ময়মনসিংহ সার্কিট হাউজের হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ট্রাইবুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম একথা জানান।



তবে তদন্তের স্বার্থে এখনই সব কিছু প্রকাশ করা থেকে বিরত থাকেন তারা।

জেয়াদ আল মালুম বলেন, ‘আমরা বুধবার শেরপুরে ও বৃহস্পতিবার ময়মনসিংহে মুক্তিযুদ্ধকালে নারী নির্যাতন, গণহত্যা ও লুটপাটের উল্লেখযোগ্য স্পট পরিদর্শন করেছি। এ দু’দিনে আমরা সাক্ষ্য গ্রহণ করেছি, যুদ্ধকালীন অপরাধ সংক্রান্ত সংবাদ সংগ্রহ করেছি। এতে যুদ্ধাপরাধের বিচার করার মতো  যথেষ্ট তথ্য প্রমাণ হাতে পেয়েছি। ’

সংবাদ সম্মেলনে তদন্ত কর্মকর্তা সহকারী পুলিশ সুপার নুরুল ইসলাম বলেন, ‘আমরা বিভিন্ন স্পট পরিদর্শনের পাশাপাশি শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। তাদের সাক্ষ্য নিয়েছি। এসব সাক্ষ্য স্বাধীনতাবিরোধী ও মানবতার বিরুদ্ধে অপরাধকারীদের বিচারের মুখোমুখি করার ক্ষেত্রে  জোরালো ভূমিকা রাখবে। তবে তদন্তের স্বার্থে আমরা এখনই তা প্রকাশ করছি না। ’

গত দু’দিনে ৩০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে তদন্ত দল ও প্রসিকিউটর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অবস্থিত গণহত্যাফলক ও বধ্যভূমি পরিদর্শনে যান। ওই ফলকে প্রধান অপরাধী হিসেবে পাকিস্তানি সেনাবাহিনীর ৯৩ ব্রিগেডের নাম উল্লেখ রয়েছে। তাদের সহযোগী হিসেবে স্থানীয় রাজাকার ও আলবদরদের নাম রয়েছে। অপরাধের সময়কাল লেখা আছে ১৯৭১ এর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad