ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

জাতীয়

ফিলিস্তিনিদের ওপর হামলায় শান্তি পরিষদের নিন্দা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৩ ঘণ্টা, মে ১৫, ২০২১
ফিলিস্তিনিদের ওপর হামলায় শান্তি পরিষদের নিন্দা

ঢাকা: ফিলিস্তিনের নিরীহ নাগরিকদের ওপর ইসরাইলি বাহিনীর সন্ত্রাসী হামলায় বাংলাদেশ শান্তি পরিষদ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। সেসঙ্গে অবিলম্বে এই হামলা বন্ধের দাবিও জানানো হয়।

শনিবার (১৫ মে) এক বিবৃতিতে শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টূ এবং সাধারণ সম্পাদক মো. শাহজাহান খান এই দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, সম্প্রতি ফিলিস্তিনে নিরীহ নাগরিকদের ওপর ইসরাইলি সশস্ত্র বাহিনীর হামলা ভয়াবহ আকার ধারণ করেছে। গত কয়েকদিনে ইসরাইলি বাহিনীর এই হামলায় ১৩৭ জনেরও বেশি নিরীহ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। নারী এবং শিশুরাও এই হামলা থেকে বাদ পড়েনি।

তারা বলেন, পবিত্র আল-আকসা মসজিদে প্রার্থনারত অবস্থায় নিরীহ মানুষদের ওপর নির্বিচার গুলিবর্ষণ করা হয়েছে। ইসরাইলিদের এ হামলা এখন গাজা এলাকা ছাড়িয়ে পশ্চিম তীর পর্যন্ত ছড়িয়ে পড়েছে। প্রাণভয়ে নিরীহ ফিলিস্তিনিরা এখন নিজ বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছেন। অতিমারি করোনার এই কঠিন সময়ে ইসরাইলি বাহিনীর এই নৃশংস হামলা মানবতার বিরুদ্ধে এক জঘন্যতম অপরাধ।

বিবৃতিতে বলা হয়, সাম্রাজ্যবাদী অপশক্তি ও তাদের সহযোগি দেশগুলোর মদদে পরিচালিত এই হামলার বিরুদ্ধে সারা দুনিয়ায় শান্তিকামী জনগন প্রতিবাদে সরব হয়েছে। বাংলাদেশেও নানা মাত্রায় শান্তিকামী জনগন ও প্রগতিশীল শক্তি এই হামলার প্রতিবাদ অব্যাহত রেখেছে। বাংলাদেশ শান্তি পরিষদ শুরু থেকেই ফিলিস্তিনের জাতীয় মুক্তি সংগ্রামের পক্ষে ছিল এবং এখনো এই সংগ্রামের প্রতি সার্বিক সমর্থন পুনব্যক্ত করছে।

ফিলিস্তিনের ‘নাকবা দিবসের’ ৭৩তম বার্ষিকীর প্রাক্কালে ইসরাইলি বাহিনীর এই হামলা প্রমাণ করে জায়নবাদের এই হামলা এবং অবৈধ দখলদারিত্ব বন্ধের আর কোনো বিকল্প নেই বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। তাই শান্তি পরিষদ জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ইসরাইলের অবৈধ দখলদারিত্ব বন্ধের জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তারা।

সেসঙ্গে নেতারা এই হামলার প্রতিবাদ জানাতে আগামী ১৯ মে সকাল ১১টায় বাংলাদেশ শান্তি পরিষদের ভার্চ্যুয়াল প্রতিবাদ সভায় যুক্ত হওয়ার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, মে ১৫, ২০২১
এসকে/এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa