ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

করোনা: বিভিন্ন দেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, মে ১৫, ২০২১
করোনা: বিভিন্ন দেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা

ঢাকা: করোনাকালে বিভিন্ন দেশে বাংলাদেশি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা বেড়েছে। সম্প্রতি বেশ কয়েকটি দেশে নতুন করে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সে কারণে অনেক বাংলাদেশিই এখন দেশে আটকে পড়েছেন। আবার অনেকে দেশেও আসতে পারছেন না।

সূত্র জানায়, করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া, ওমান, মালয়েশিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত প্রভৃতি দেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বাংলাদেশি নাগরিকদের জন্য গত ১০ মে থেকে থাই ভিসা ইস্যু বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের নাগরিকদের জন্য থাই ভিসা বন্ধ ঘোষণা করা হয়েছে। যাদের ভিসা রয়েছে, তারা ১৫ মের মধ্যে থাইল্যান্ডে প্রবেশ করতে পারবেন। আর যাদের ভিসা বহাল আছে, ১৬ মে থেকে সব ভিসা বাতিল হয়ে যাবে। ১৫ মে’র পর থেকে এ তিন দেশের নাগরিকরা আর থাইল্যান্ডে প্রবেশ করতে পারবেন না।

করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যে বাংলাদেশসহ আরও তিনটি দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত ৯ এপ্রিল থেকে যুক্তরাজ্যে বাংলাদেশ, ফিলিপাইন, কেনিয়া ও পাকিস্তানের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়।  

বাংলাদেশিদের জন্য গত ৯ মে থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মালদ্বীপ। মালদ্বীপ থেকে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, নেপাল ও ভুটানের ওয়ার্ক ভিসাধারীদের সেদেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে।

১২ মে থেকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশসহ পাকিস্তান, নেপাল ও শ্রীলংকার নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এদিকে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিকদের গত ২৪ এপ্রিল থেকে ওমানে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ প্রতিরোধে এ তিন দেশের নাগরিকদের ২৪ এপ্রিল থেকে আর ওমানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় যাওয়া যাত্রীদের মধ্যে কোভিড-১৯ পজিটিভি শনাক্তের হার বাড়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সরকার বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে। গত ১৬ এপ্রিল থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় মালয়েশিয়া সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। গত ৮ মে থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এ নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশি নাগরিকরা বিমানে ট্রানজিটেও মালয়েশিয়া ভ্রমণ করতে পারবেন না।

সূত্র জানায়, করোনা ভাইরাসের প্রকোপ বাড়লে আগামীতে বিভিন্ন দেশে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞার তালিকা আরও দীর্ঘ হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মে ১৫, ২০২১
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।