ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

জাতীয়

আরো তিন স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফিরতে পারবেন বাংলাদেশিরা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, মে ১২, ২০২১
আরো তিন স্থলবন্দর দিয়ে ভারত থেকে ফিরতে পারবেন বাংলাদেশিরা সোনা মসজিদ বন্দর।

ঢাকা: ঈদের পর আরো তিনটি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বাংলাদেশি নাগরিকরা ফিরতে পারবেন। এই তিন বন্দর হলো-হিলি, সোনা মসজিদ ও দর্শনা।

 

বুধবার (১২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় আগামী ১৬ মে থেকে বুড়িমারী ও আখাউড়া স্থলবন্দর ছাড়াও হিলি, সোনা মসজিদ ও দর্শনা বন্দর দিয়ে বাংলাদেশিরা ভারত থেকে ফিরতে পারবেন। ফেরার পর তাদের যথাযথ কোয়ারেন্টিনে থাকতে হবে।

সূত্র জানায়, ঈদের আগে ভারতের সব বাংলাদেশ মিশন থেকে দেশে ফেরার জন্য কোনো অনাপত্তি পত্র (এনওসি) ইস্যু করা  হবে না। অপ্রতুল কোয়ারেন্টিন অবকাঠামো ও আনুষঙ্গিক দিক বিবেচনা করে ঈদ পর্যন্ত আর কোনো এনওসি ইস্যু করা হবে না।

ভারতের সঙ্গে স্থল সীমান্ত বন্ধের মেয়াদ ইতোমধ্যেই ১৪ দিন বেড়েছে। সে অনুযায়ী ১০ মে থেকে ২৩ মে ভারতের সীমান্ত বন্ধ থাকবে। তবে বাংলাদেশি নাগরিকরা যারা ইতোমধ্যেই এনওসি নিয়েছেন, তারা বেনাপোল, বুড়িমারী ও আখাউড়া স্থলবন্দর দিয়ে ফিরতে পারবেন।

ভারতে করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় ভারতের সঙ্গে গত ২৬ এপ্রিল থেকে ৯ মে প্রথম দফায় সব স্থলসীমান্ত বন্ধ ঘোষণা করে সরকার। তবে করোনা প্রকোপ অব্যাহত থাকায় ১০ থেকে ২৩ মে আরো ১৪ দিন সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ২৩২৮ ঘণ্টা, মে ১২, ২০২১
টিআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa