ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জাম্বিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মে ৬, ২০২১
জাম্বিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান

ঢাকা: জাম্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বৃহস্পতিবার (৬ মে) বিকেল সাড়ে ৪টায় দেশে ফেরেন সেনাপ্রধান।

এর আগে গত ৩০ এপ্রিল জাম্বিয়া আর্মি কমান্ডারের আমন্ত্রণে দেশটি সফর করেন জেনারেল আজিজ।

আইএসপিআর জানায়, সফরকালে জেনারেল আজিজ জাম্বিয়া আর্মি কমান্ডার ছাড়াও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী, এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার, জাম্বিয়া ন্যাশনাল সার্ভিস এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্টদের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় জাম্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ প্রশিক্ষণ সুবিধাদিও পরিদর্শন করেন তিনি।

গত ৩ মে জেনারেল আজিজ আহমেদ এবং জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেলের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকে দু’দেশের মধ্যে সহযোগিতা ও সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

ওয়েজি লুখেলে বাংলাদেশ ও বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে উন্নত সম্পর্ক স্থাপনসহ কৃষিক্ষেত্রে বাংলাদেশের দক্ষতার সহায়তা নেওয়ার ব্যাপারে জাম্বিয়া সরকারের অভিপ্রায় ব্যক্ত করেন।

পরে জেনারেল আজিজ আহমেদ সেনা সদরদপ্তরে জাম্বিয়ার আর্মি কমান্ডার, লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে জেনারেল সিকাজওয়ে উভয় সেনাবাহিনীর মধ্যে সামরিক কার্যক্রম বাড়ানোর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া সেনাবাহিনীর সঙ্গে প্রশিক্ষণ কার্যক্রম বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ (এসএমইই) প্রোগ্রাম পরিচালনার ইচ্ছা প্রকাশ করেন।

এছাড়াও তিনি সামরিক বাহিনীর সদস্যদের জন্য জাম্বিয়ায় অন অ্যারাইভাল ভিসার বিষয়টিও তুলে ধরেন যা শিগগিরই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনের উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন জেনারেল সিকাজওয়ে।

একই দিন বিকেলে জেনারেল আজিজ আহমেদ বিমানবাহিনীর সদর দপ্তরে জাম্বিয়া এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডার সঙ্গে সাক্ষাৎ করেন।

জাম্বিয়া এয়ার ফোর্সের কর্মকর্তা ও সদস্যদের বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেওয়ার বিষয়ে মেজর জেনারেল কালিন্ডা আগ্রহ প্রকাশ করলে তা স্বাগত জানান জেনারেল আজিজ আহমেদ।

গত ৪ মে জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের কমান্ড্যান্ট লে. জেনারেল নাথান মুলেঙ্গার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। এসময় জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধিদলকে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনী আয়োজিত বিভিন্ন অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। পরে তিনি জাম্বিয়া ন্যাশনাল সার্ভিসের একটি ইউনিট পরিদর্শন করেন।

গত ০৫ মে জেনারেল আজিজ আহমেদ জাম্বিয়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডোর সঙ্গে সাক্ষাৎ করেন এবং সেখানে বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন। প্রশিক্ষণরত অফিসারদের উদ্দেশ্যে বক্তৃতা দেন। এছাড়া তিনি দু’দেশের স্টাফ কলেজসহ অন্য সামরিক প্রশিক্ষণ আরো জোরদার করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

আইএসপিআর এর বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সেনাপ্রধানের এই পরিদর্শনে জাম্বিয়া ও বাংলাদেশের সশস্ত্র বাহিনী ছাড়াও দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ০৬, ২০২১
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।