ঢাকা, বুধবার, ২ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

জাতীয়

তলোয়ার নিয়ে সংসদ এলাকায় জঙ্গি হামলার পরিকল্পনা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ৬, ২০২১
তলোয়ার নিয়ে সংসদ এলাকায় জঙ্গি হামলার পরিকল্পনা!

ঢাকা: কালো পতাকা ও তলোয়ার হাতে জাতীয় সংসদ ভবন এলাকায় সন্ত্রাসী হামলার পরিকল্পনার দায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য মো. আল সাকিব (২০) ও উগ্রবাদী বক্তা আলী হাসান উসামাকে (২৭) গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।

বুধবার (০৫ মে) রাত ৮টার দিকে সংসদ ভবন এলাকার মানিক মিয়া অ্যাভিনিউ থেকে সাকিবকে আটক করা হয়েছে।

পরে তার দেওয়া তথ্য অনুযায়ী দিবাগত রাত দেড়টার দিকে রাজবাড়ী সদর থানা এলাকা থেকে আলী হাসান উসামাকে গ্রেফতার করা হয়।

আটকের সময় সাকিবের কাছ থেকে ১টি কালো পতাকা, মাথায় বাঁধার জন্য ১টি কালো রুমাল, বড় ১টি ছুড়ি, মোবাইল ফোন এবং আলী হাসানের কাছ থেকে ১টি ল্যাপটপ, ৩টি মোবাইল ফোন, কিছু উগ্রবাদী বার্তা সম্বলিত বই উদ্ধার করা হয়েছে।

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ সূত্র জানায়, আটক সাকিব আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী বার্তা সম্বলিত ভিডিও চিত্র দেখে ৩১৩ জন সদস্য সংগ্রহ করে রমজান মাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপরে হামলার পরিকল্পনা করেন।

পরিকল্পনা সফল করতে সাকিব কথিত বক্তাদের সঙ্গে যোগাযোগ করেন। তাদের দেওয়া পরামর্শ অনুযায়ী সামাজিক যোগযোগ মাধ্যমে হামলার জন্য সদস্য সংগ্রহ করতে একাধিক পোস্ট ও মেসেঞ্জার গ্রুপে দাওয়াত দেন।

পরিকল্পনা অনুযায়ী বুধবার রাতে জাতীয় সংসদ ভবনের সামনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা চালানোর আগ মুহূর্তে ধারালো অস্ত্রসহ হাতেনাতে সাকিবকে আটক করা হয়। তিনি সিরাজগঞ্জ সরকারি কলেজে পদার্থ বিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের ছাত্র।

পরে সাকিবের দেওয়া তথ্যের ভিত্তিতে রাজবাড়ী সদর এলাকা থেকে উগ্রবাদী বক্তা আলী হাসান উসামাকে আটক করা হয়। হাসান তথাকথিত জিহাদের নামে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সমর্থনে বিভিন্ন ভিডিও তৈরি করে ইউটিউবে প্রচার করেন। তিনি সাকিবকে সংসদ ভবনের সামনে হামলার ব্যাপারে ইন্ধন দেন ও উদ্বুদ্ধ করেন। আলী হাসান রাজবাড়ী বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ছিলেন।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম জানান, সংসদ ভবন এলাকায় হামলার পরিকল্পনার দায়ে সাকিব ও হাসানের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাদের ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মে ০৬, ২০২১
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa