ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

জাতীয়

লেখক হিসেবে মুন্নার পরিচিতির পেছনে হাজারো শিক্ষার্থীর অবদান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
লেখক হিসেবে মুন্নার পরিচিতির পেছনে হাজারো শিক্ষার্থীর অবদান

এইচএসসি ও ভর্তি পরীক্ষার্থীদের কাছে সেরা লেখক ও প্রিয় শিক্ষক নাহিদ হাসান মুন্না। তবে তার লেখক হিসেবে পরিচিতির পিছনে রয়েছে হাজার হাজার ছাত্র-ছাত্রীর অনেক চাওয়া পাওয়া।

তিনি যখন ২০১১-২০১৪ সালে নীলফামারী জেলার কিশোরগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে পড়াশুনা করতেন, তখন থেকেই তিনি ক্লাসের সেরা ছাত্র ছিলেন। সকল শিক্ষক তাকে প্রচণ্ড ভালোবাসতেন।

২০১৫ সালে তিনি রংপুর বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ভর্তি হন। কলেজে ভর্তির পরপরই তিনি বাংলা, ইংরেজি, আইসিটি এসব বিষয়ে ভিডিও ক্লাস ইউটিউবে খুঁজতে শুরু করেন। কিন্তু তিনি হতবাক হয়ে যান এসব বিষয়ে অনেক ভিডিও লেকচার থাকলেও বাংলার কবিতার কোনো ব্যাখ্যামূলক ভিডিও ক্লাস ইউটিউবে ছিলো না। তারপর তিনি নিজের ও দেশের সকল ছাত্র-ছাত্রীর কথা চিন্তা করে নিজেই এইচএসসি বাংলা কবিতাগুলোর ব্যাখ্যামূলক ক্লাস ইউটিউবে আপলোড করতে থাকেন এবং প্রতিটি লেকচারের নোট খাতা তৈরি করে রাখেন।  

২০১৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর, অনেক শিক্ষার্থী তাকে অনুরোধ করলেন, তিনি যেন সকল ভিডিও ক্লাস বই আকারে প্রকাশ করে। তারপর তিনি এইচএসসি শিক্ষার্থীদের জন্য রচনা করলেন বাংলা এ প্লাস বই যা এখন রকমারিতে বেস্ট সেলার ১। এরপর তিনি রচনা করলেন English A+ যা এইচএসসি এর যেকোনো দুর্বল শিক্ষার্থীকে এ প্লাস পেতে সর্বোচ্চ সহযোগিতা করবে।

তারপর তিনি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির জন্য লেখেন বাংলা ম্যাজিক, English Magic, GK Magic, ICT Magic, Written Magic, Model Test Magic ইত্যাদি। তার লেখা প্রতিটি বইয়ের লেখার ধরন সহজ সরল ও মজাদার হওয়ায় শিক্ষার্থীরা তাকে ‘ম্যাজিক স্যার’ বলে ডাকেন।  

নাহিদ হাসান মুন্না স্যারের তৈরি শিক্ষামূলক প্লাটফর্ম Nahid24 এখন ২ লাখ সদস্যের বড় একটি পরিবার হয়েছে। ইতোমধ্যে এই প্লাটফর্মটি শহর থেকে গ্রামে গঞ্জে সবার কাছে পৌঁছে গেছে। তিনি স্বপ্ন দেখেন এই Nahid24 এর মাধ্যমে দেশের সকল গরিব ও মেধাবী শিক্ষার্থীরা তাদের সকল বিষয়ে সহযোগিতা পাবে। তিনি আরও স্বপ্ন দেখেন, Nahid24 এর কারণে গরিব শিক্ষার্থীরা আর কখনো বলবে না যে তারা টাকার অভাবে কোচিং করতে পারেনি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa