ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলা ব্লগ দিবস নিয়ে বাক-যুদ্ধ

আদিত্য আরাফাত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১২
বাংলা ব্লগ দিবস নিয়ে বাক-যুদ্ধ

ঢাকা: প্রযুক্তির উৎকর্ষে ইন্টারনেট ভুবনেও ছড়িয়ে পড়ছে বাংলাভাষার প্রতিটি শব্দ। সময়ের হাত ধরে আমাদের দেশেও জনপ্রিয়তা লাভ করেছে ব্লগিং।

বাড়ছে ব্লগ। সেই সঙ্গে বাড়ছে ব্লগারের সংখ্যাও।

বাংলা ব্লগকে স্মরণীয় করে রাখতেই ব্লগাররা সিদ্ধান্ত নিয়েছেন বাংলা ব্লগ দিবস উদযাপন করার। কিন্তু কোন দিন বাংলা ব্লগ দিবস? এ নিয়ে ব্লগ জুড়ে গত তিন বছর ধরেই চলছে বিতর্ক।

দেশে এই একটি মাত্র দিবস দু’পক্ষ দু’দিন উদযাপন করছে। বাংলাদেশে কোনো দিবস এভাবে দু’দিন উদযাপিত হয়নি। দিবস উদযাপন নিয়ে এতো বিতর্কও হয়নি।

ব্লগ সূত্রে জানা গেছে, বাংলাদেশের একটি ব্লগ প্রথমে ১৬ ডিসেম্বরকে বাংলা ব্লগ দিবস ঘোষণা করলে অনেক ব্লগার প্রতিবাদ জানান। বিজয় দিবসকে অন্য দিবসে রূপান্তর করা সঠিক নয় বলে মন্তব্য করেন ব্লগারদের বিশাল অংশ।
 
গত তিন বছর ধরেই ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস পালন করেছে সামহোয়্যার ইন ব্লগ। ব্লগারদের একটি অংশের অংশগ্রহণে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় গত বছরের ১৯ ডিসেম্বর সামহোয়্যার ইন ব্লগ পালন করে ৩য় বাংলা ব্লগ দিবস উদযাপন অনুষ্ঠান। সামহোয়্যার ইন ব্লগের ঘোষিত এ দিবসটির সঙ্গে কয়েকটি করপোরেট ব্লগও একাত্ম হয়ে বাংলা ব্লগ দিবস উদযাপন করেছে।

তবে ১৯ ডিসেম্বরকে বাংলা ব্লগ দিবস বলে মানছেন না ব্লগারদের একটি অংশ। তারা বলছেন, সামহোয়্যার ইন ব্লগের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনকে ব্লগ দিবস পালন করে সামহোয়্যার ব্লগসহ কয়েকটি কর্পোরেট ব্লগ। নন কর্পোরেট অর্থ্যাৎ উন্মুক্ত ব্লগের অনুসারীরা পালন করে ১ ফেব্রুয়ারি।

এ ব্যাপারে সামহোয়্যার ইন ব্লগের হেড অব অ্যালায়েন্সেস সৈয়দা গুলশান ফেরদৌস জানা বলেন, ‘বড় আয়োজন নিয়ে দেশের ব্লগারদের বিশাল অংশ ১৯ ডিসেম্বর বাংলা ব্লগ দিবস হিসেবে উদযাপন করে আসছেন। যার সঙ্গে একাত্ম হয়ে দেশের উল্লেখযোগ্য ব্লগগুলোও দিবসটি উদযাপন করেছে। ’

তিনি বলেন, ‘এ দিবস নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নেই। দেশের বাংলা ব্লগাররাই ১৯ ডিসেম্বরকে বাংলা ব্লগ দিবস হিসেবে বেছে নিয়েছেন। ’

১ ফেব্রুয়ারি বাংলা ব্লগ দিবসের মূল উদ্যেক্তা আমারব্লগ.কম। গত ৩ বছর ধরেই ১ ফেব্রুয়ারি বাংলা ব্লগ দিবস পালন করছে আমারব্লগ.কম। বর্তমানে কয়েকটি নন কর্পোরেট ব্লগও এ দিনটিকে বাংলা ব্লগ দিবস হিসেবে পালন করছে। ।

এ প্রসঙ্গে আমারব্লগের প্রতিষ্ঠাতা ও মূখ্য নির্বাহী সুশান্ত দাসগুপ্ত বলেন, ‘মূলধারার বাংলা কমিউনিটি ব্লগগুলোর উদ্যোগে তৃতীয়বারের মতো দিবসটি উদযাপন হবে। ’ তিনি জানান, ১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় রাজধানীর ধানমণ্ডির বিলিয়া সেন্টারে বাংলা ব্লগ দিবসের মূল অনুষ্ঠান শুরু হবে।

বাংলা ব্লগ দিবস নিয়ে বিভ্রান্তি কেন? এ প্রশ্নের উত্তর সরাসরি দিতে অপারগতা প্রকাশ করে সামহোয়্যার ইন ব্লগের হেড অব অ্যালায়েন্সেস সৈয়দা গুলশান ফেরদৌস জানা বলেন, ‘বিভ্রান্তি যে কয়েকজন ব্লগার সৃষ্টি করছেন, তাদের কাছে এ উত্তর পাওয়া যাবে। ’

গত বছর ডয়চে ভেলে অ্যাওয়ার্ড বিজয়ী ব্লগার আরিফ জেবতিক ১ ফেব্রুয়ারিকে বাংলা ব্লগ দিবস উল্লেখ করে বলেন, ‘ব্লগের কনসেপ্টকে এদেশে ধ্বংস করে দেওয়ার জন্য কতিপয় কর্পোরেট গোষ্ঠি সক্রিয়। এরা সরকারের সঙ্গে মিলেমিশে ব্লগকে নিয়ন্ত্রণ করতে চায়। এই ধারার বিপরীতে বাংলার স্বাধীন ব্লগাররা যে সচেতনতা ছড়িয়ে দিতে চান, ব্লগ দিবস উদযাপন সেই ধারাবাহিক সংগ্রামেরই এক প্রতীক। ’

১৯ ডিসেম্বরকে বাংলা ব্লগ দিবসে পালন করতে অসুবিধা কোথায়? এ প্রশ্নের উত্তরে আরিফ জেবতিক বলেন, ‘একটি কর্পোরেট প্রতিষ্ঠান তাদের কোম্পানির প্রতিষ্ঠা বার্ষিকীকে ব্লগ দিবস হিসেবে ঘোষণা দিয়েছে। কোনো কোম্পানির প্রতিষ্ঠা দিবস কোনো জাতীয় দিবসের সম্মান পেতে পারে না। ’

১ ফেব্রুয়ারিকে বাংলা ব্লগ দিবস বেছে নেওয়ার কারণ উল্লেখ করে সামাজিক আন্দোলনে বিশেষ অবদানের জন্য ডয়চে ভেলে অ্যাওয়ার্ড বিজয়ী ব্লগার অমি রহমান পিয়াল বলেন, ‘ব্লগ দিবস হিসেবে ভাষার মাসের প্রথম দিনটি বেছে নেওয়ার কারণ, যাতে করে বাংলা ভাষার সঙ্গে ব্লগ দিবস সামঞ্জস্যপূর্ণ হয়। ’

দুটি আলাদা আলাদা দিবসে ব্লগ দিবস উদযাপন এটি ব্লগের দলাদলি এবং আধিপত্য বিস্তারের বহিঃপ্রকাশ  বলেও মন্তব্য করেছেন কয়েকজন ব্লগার। বেশির ভাগ বাংলা ব্লগারই মনে করেন, যে কোনো একটি দিনকেই জাতীয়ভাবে বাংলা ব্লগ দিবস হিসেবে উদযাপন করা উচিত।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ৩১ জানুয়ারি, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।