ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় করোনা আক্রান্তদের চিকিৎসায় ডিজিটাল কার্যক্রম চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
খুলনায় করোনা আক্রান্তদের চিকিৎসায় ডিজিটাল কার্যক্রম চালু

খুলনা: করোনা ভাইরাসে আক্রান্ত নাগরিকদের ডিজিটাল ব্যবস্থাপনার মাধ্যমে চিকিৎসাসেবা ও সাপোর্ট এবং তাদের পরিবারের চাহিদা ও প্রয়োজনে মানবিক সহায়তা দিতে উদ্যোগ নিয়েছে খুলনা জেলা প্রশাসন।

সোমবার (১৯ এপ্রিল) বিকেলে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে খুলনা-২ আসনের সংসদ সদস্য (এমপি) সেখ সালাহউদ্দিন জুয়েল জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত হয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

অনুষ্ঠানে মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, মহামারি চলাকালীন যতদিন প্রয়োজন ততদিন এ কার্যক্রমের মাধ্যমে নাগরিকদের চিকিৎসাসেবা নিশ্চিত করা হবে। সাহসিকতার সঙ্গে করোনা মহামারি মোকাবিলা করতে হবে। তরুণদের মধ্যরাতে যত্রতত্র চলাফেরা এবং মোটরসাইকেলে দুইজন অথবা অতিরিক্ত যাত্রীদের চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এ উদ্যোগের মাধ্যমে মোবাইল ফোন, অ্যাপ, ইমেইল ও ওয়েবসাইটভিত্তিক সহায়তা কার্যক্রমের আওতায় ডিজিটাল রেজিস্ট্রেশনের ভিত্তিতে যেসব জরুরি সেবা দেওয়া হবে তা হলো: করোনা আক্রান্ত রোগীদের সার্বিক তত্ত্বাবধান, প্রয়োজনে টেলিমেডিসিন অথবা সরাসরি মেডিক্যাল টিমের মাধ্যমে প্রয়োজনীয় চিকিৎসাসেবা নিশ্চিত করা। প্রয়োজনে হাসপাতালে স্থানান্তরের জন্য রোগীদের লজিস্টিক সাপোর্ট হিসেবে অ্যাম্বুলেন্স ও ট্রান্সপোর্ট সেবা নিশ্চিত করা। তাদের পরিবারের সার্বিক খোঁজখবর নেওয়া ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় মানবিক সহায়তা দেওয়ার ব্যবস্থা করা। ডিজিটাল সিস্টেমের মাধ্যমে রোগীদের সার্বিক তত্ত্বাবধন করা এবং সম্পূর্ণ কার্যক্রম যথাযথ মনিটর করা। করোনায় মারা যাওয়া ব্যক্তির দাফন অথবা সৎকারের জন্য প্রয়োজনে লজিস্টিক সাপোর্টের ব্যবস্থা করা। এছাড়া ডিজিটাল ডাটাবেজের মাধ্যমে করোনা পজিটিভ রোগীদের ট্র্যাক করা।

করোনা আক্রান্ত ব্যক্তি ঘরে বসে চিকিৎসাসেবা ও অন্যান্য মানবিক সহায়তা পেতে নিম্নলিখিত মোবাইল নম্বরগুলোতে এসএমএস এর মাধ্যমে নাম, ঠিকানা ও সমস্যা সংক্রান্ত বার্তা পাঠিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন। নম্বরগুলো হলো: ০১৭৯৪-৭০১৫৫৫, ০১৭৯৪-৬১১৫৫৫, ০১৭০৯-৩১৯৭৬৯ এবং ০১৭৩০-৩২৪৭৯৭। এছাড়াও [email protected]  ই-মেইলে  সংশ্লিষ্ট তথ্য দিয়েও নিবন্ধন করা যাবে। এছাড়া গুগল প্লে-স্টোর থেকে  https://play.google.com/store/apps/details?id=com.future.it.park.doctorapp  অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করা যাবে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনলাইনে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ।  

উদ্বোধন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ, খুলনা মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ ডা. মো. মেহেদী নেওয়াজ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মো. মাহবুব আলম সোহাগ প্রমুখ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তা, করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সদস্য, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ারকর্মীরা।

খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে ডিজিটাল ডাটাবেজের মাধ্যমে করোনা আক্রান্ত নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারকে মানবিক সহায়তা, চিকিৎসা ও খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।