ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নিম্নমানের সেমাই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
চাঁদপুরে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে নিম্নমানের সেমাই তৈরি হচ্ছে লাচ্ছা সেমািই। ছবি: বাংলানিউজ

চাঁদপুর : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বিএসটিআইসহ কোনো ধরনের অনুমতি ছাড়াই চাঁদপুরে বেশ কয়েকটি সেমাই কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের সেমাই তৈরি করা হচ্ছে। এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ স্থানীয়দের।

 

প্রশাসন তাদের বিরুদ্ধে ধারাবাহিক ব্যবস্থা নিলেও কোনোভাবেই তাদের নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। চিকিৎসকরা বলছেন এই ধরনের খাদ্য গ্রহণে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।  

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুর শহরের ঐতিহ্যবাহী ব্যবসায়ী কেন্দ্র পুরান বাজার ও সদর এলাকায় বহু বছর আগ থেকেই বেকারি ব্যবসায়ীরা দুই ঈদ উপলক্ষে সেমাই উৎপাদন করেন। কিন্তু বিএসটিআইসহ খাদ্যের গুনগত মান যাচাই ছাড়াই বেশ কয়েকটি প্রতিষ্ঠান এসব সেমাই উৎপাদনে ব্যস্ত সময় পার করছে।

কারখানাগুলোতে উৎপাদন কাজে ব্যবহৃত ময়দা, চিনি, ডালডা, ভোজ্য তেল, এরারুট ও লবণ ইত্যাদি খুবই নিম্নমানের। বিক্রির জন্য প্রস্তুত করা অধিকাংশ সেমাইগুলোতে নোংরা ও পোকা মাকড় পড়ে আছে।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে সরেজমিন শহরের পুরান বাজার রয়েজ রোড পাঁচতারা, আলম বেকারি, নিতাইগঞ্জ রোডে রূপালী সেমাই, ভুঁইয়ার ঘাটে প্রাইম, মৈশাদী হারুন বেকারিসহ বেশ কয়েকটি সেমাই কারখানার শ্রমিকরা কোনো ধরনের স্বাস্থ্যবিধি না মেনে দিন ও রাতে কাজ করে যাচ্ছেন। শ্রমিকদের হাতে গ্লাভস, মুখে মাস্ক ও পায়ে প্লাস্টিক গামবুট থাকার কথা থাকলেও কোনো কিছুই নেই। অধিকাংশ কারখানায় শ্রমিকদের একসঙ্গে উৎপাদন কাজ করতে হচ্ছে। আর এসব উৎপাদিত সেমাই চাঁদপুর জেলাসহ আশপাশের জেলাগুলোর মার্কেটে বাজারজাত হচ্ছে। নোংরা পরিবেশের বিষয়ে কারখানার মালিক ও শ্রমিক কথা বলতে নারাজ।

বাস্তবে সেমাই কারখানাগুলোতে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ থাকলে তা স্বীকার করছে না মালিকপক্ষ। পুরান বাজারের কারখানার শ্রমিক সেলিম, মাসুদ ও বিল্লাল বলেন, তারা সারাদিন কাজ করার পরে কারখানাগুলো পরিষ্কার করে রাখেন। লকডাউনের কারণে আগের চাইতে এখন সেমাইয়ের চাহিদা কম।  

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল বাংলানিউজকে বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব সেমাইসহ যেকোন খাদ্য উৎপাদনে কারখানায় পোড়া তেলসহ নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়। যেগুলো খেলে গ্যাস্টিক, আলসার, আমাশয়, পাতলা পায়খানাসহ ক্যানসারও হতে পারে। তাই এই ধরনের খাদ্য বর্জন করাই উত্তম।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বাংলানিউজকে বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি হচ্ছে এমন তথ্য আমার কাছে নেই। তবে অভিযোগ পেলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।