ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শ্রমঘণ্টা-ওভারটাইম ধারা স্থগিতের প্রজ্ঞাপন বাতিলের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
শ্রমঘণ্টা-ওভারটাইম ধারা স্থগিতের প্রজ্ঞাপন বাতিলের দাবি

ঢাকা: শ্রমঘণ্টা ও ওভারটাইম সংক্রান্ত ধারা স্থগিতের প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ফেডারেশন।

সোমবার (১৯ এপ্রিল) বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক উজ্জ্বল রায় এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা শ্রম আইনের শ্রমঘণ্টা ও ওভারটাইম সংক্রান্ত ১০০, ১০২ এবং ১০৫ ধারা ৬ মাসের জন্য স্থগিতের প্রতিবাদ জানান।

নেতারা বলেন, করোনা মহামারিতে সরকার শ্রমিকের সুরক্ষা না দিয়ে শ্রমঘণ্টা ও ওভারটাইম সংক্রান্ত ধারা স্থগিত করে মূলত মালিকশ্রেণির স্বার্থকেই রক্ষা করছে। এতে মালিকরা তাদের ইচ্ছেমতো অধিক সময় শ্রমিকদের খাটিয়ে নিবেন। কিন্তু তাদের ন্যায্য পাওনা দিবেন না। ফলে অল্প শ্রমিকরাই বেশি উৎপাদনের জন্য বাধ্যতামূলক শ্রমে নিক্ষিপ্ত হবেন ও বাকি শ্রমিকদের ওপর ছাঁটাইয়ের খড়গ নেমে আসবে। যা একমাত্র দাসত্বমূলক শ্রমের সঙ্গেই তুলনীয়। গত ১৭ এপ্রিল থেকে আগামী ৬ মাসের জন্য কার্যকর এই প্রজ্ঞাপন শ্রমিকস্বার্থ ও গণতান্ত্রিক লড়াইয়ের মাধ্যমে অর্জিত অধিকারের পরিপন্থি। আমরা সরকারের এই প্রজ্ঞাপন জারির তীব্র নিন্দা জানাই।

নেতারা শ্রমিক স্বার্থবিরোধী এই প্রজ্ঞাপন বাতিল এবং শ্রমঘণ্টা, ওভারটাইম সম্পর্কিত ১০০, ১০২, ১০৫ ধারাসমূহ পুনরায় বহাল রাখার দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।