ঢাকা, বৃহস্পতিবার, ২৯ বৈশাখ ১৪২৮, ১৩ মে ২০২১, ০০ শাওয়াল ১৪৪২

জাতীয়

বঙ্গোপসাগরের মহীসোপানে আপত্তি তুলেছে ভারত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
বঙ্গোপসাগরের মহীসোপানে আপত্তি তুলেছে ভারত

ঢাকা: জাতিসংঘে বাংলাদেশের দাবির প্রেক্ষিতে বঙ্গোপসাগরের মহীসোপানে আপত্তি তুলেছে ভারত। দেশটি জাতিসংঘের মহীসোপান নির্ধারণ বিষয়ক কমিশনে এই আপত্তি তুলেছে।

সূত্র জানায়, জাতিসংঘের মহীসোপান নির্ধারণ সংক্রান্ত কমিশনে বাংলাদেশ তার প্রাপ্য মহীসোপান দাবি করেছিল। সেখানে ভারত জানিয়েছে মহীসোপানে তাদেরও অংশ রয়েছে।

বাংলাদেশ ২০১১সালে জাতিসংঘে মহীসোপানের দাবিতে আবেদন করে। সেটা নিয়ে জাতিসংঘে বাংলাদেশ কার্যক্রম চালিয়ে আসছে। সর্বশেষ গত বছর বাংলাদেশ সংশোধনীও দিয়েছিল। এখন ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের দাবি করা মহীসোপানে তাদেরও একটি অংশ রয়েছে।

এ বিষয়ে শনিবার ( ১৭ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যকে জানিয়েছেন, জাতিসংঘে এটা একটা স্বাভাবিক ও চলমান প্রক্রিয়া। বাংলাদেশ প্রথমে আবেদন করেছে, আর ভারত আপত্তি দিয়েছে। আবার বাংলাদেশ তার জবাব দেবে। এভাবেই এটার নিস্পত্তি হয়। আপত্তি-পাল্টা আপত্তি একটা রুটিন প্রক্রিয়া। এটাকে বড় করে দেখার কিছু নেই।

এদিকে অপর একটি সূত্র জানায়, বাংলাদেশের মহীসোপানের দাবিতে ভারতের আপত্তিতে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে মিয়ানমার।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘন্টা, এপ্রিল ১৭, ২০২১
টি আর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa