ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্যারিসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
প্যারিসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত

ঢাকা: প্যারিসে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে।

শনিবার (১৭ এপ্রিল) চলমান কোভিড-১৯ অতিমারীর প্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে দূতাবাসের কর্মকর্তারা এ আয়োজনে অংশ নেন।

পবিত্র কোরআন ও অন্যান্য ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে মুক্তিযুদ্ধের শহীদদের রুহের মাগফেরাত এবং দেশের সার্বিক উন্নতি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

প্রবাসীদের অংশ নেওয়ার সুবিধার্থে দূতাবাস অনুষ্ঠানটি একইসাথে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে আয়োজন করে। ফ্রান্সে বসবাসরত বিশিষ্ট ব্যক্তি, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা অনলাইনে অংশ নেন।

আলোচনা পর্বে অতিথিরা মুজিবনগর দিবসের প্রেক্ষাপট, গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। বক্তারা সঠিক ইতিহাস জানা এবং সেই ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

তারা বলেন, মুজিবনগর সরকার হলো বাংলাদেশের প্রথম সরকার, যা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও পাকিস্তানি হানাদার বাহিনীর বাংলাদেশের নিরীহ ও নিরস্ত্র জনগোষ্ঠীর ওপর পরিচালিত নৃশংসতা ও গণহত্যার বিরুদ্ধে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ ও বিশ্বজনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তার বক্তব্যে সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্ব বাঙালি জাতি গঠনে, বাংলাদেশের মুক্তি-সংগ্রামের প্রতিটি ক্ষেত্রে তার সময়োপযোগী দিক-নির্দেশনা মূল চালিকা শক্তি হিসেবে কাজ করেছে।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে দূতাবাসের লাইব্রেরি তথা সভাকক্ষকে রূপান্তর করে নবনির্মিত ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’ এর উদ্বোধন করা হয়। হয়। বঙ্গবন্ধু লাউঞ্জে বঙ্গবন্ধুর সুবিশাল প্রতিকৃতি, ঐতিহাসিক আলোকচিত্র, বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে গ্রন্থসমূহ, দূতাবাসের প্রকাশনাসমূহ প্রদর্শিত হয়েছে। এছাড়া বঙ্গবন্ধুর ওপর নির্মিত বিভিন্ন প্রামাণ্য চিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে মুজিবনগর দিবসের ওপর দূতাবাস কর্তৃক সম্পাদিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।