ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

জাতীয়

ভুল রক্ত দেওয়ার প্রসূতির মৃত্যুর অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
ভুল রক্ত দেওয়ার প্রসূতির মৃত্যুর অভিযোগ মৃত প্রসূতির স্বজনদের আহাজারি। ছবি: বাংলানিউজ

গাইবান্ধা: গাইবান্ধায় ‘ও’ পজিটিভ রক্তের পরিবর্তে ‘এবি’ পজিটিভ রক্ত দেওয়ায় মিম ইসলাম (২৩) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন তার পরিবার।  

মঙ্গলবার (১৩ এপ্রিল) দিনগত রাত ৮টার দিকে গাইবান্ধা জেলা সদর হাসপাতালে এ ঘটনা ঘটে।

 

সরেজমিনে জানা যায়, সোমবার (১২ এপ্রিল) সকালে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার কামারপাড়া গ্রামের শাহিন মিয়ার সন্তান সম্ভবা স্ত্রী মিম ইসলামকে গাইবান্ধা জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকদের পরামর্শে মঙ্গলবার (১৩ এপ্রিল ) দুপুরে তার অপারেশনের মাধ্যমে মেয়ে সন্তান প্রসব হয়। অতিরিক্ত রক্ত ক্ষরণের কারণে হাসপাতাল কর্তৃপক্ষ জানায় তাকে রক্ত দিতে হবে।  

পরে মঙ্গলবার (১৩ এপ্রিল) বিকেলে চিকিৎসকের চাহিদা মতো এবি পজিটিভ গ্রুপের রক্ত এনে দেন রোগীর স্বজনরা। দুই ব্যাগ এবি পজিটিভ রক্ত শরীরের দেওয়ার পর প্রসূতির অবস্থার অবনতি হয়। এর একটু পরেই মিম ইসলাম মারা যায়। এতে সন্দেহ জাগে রোগীর স্বজনদের।  

পরে তারা আগের বিভিন্ন ক্লিনিক থেকে পরীক্ষার রিপোর্টে রোগীর রক্তের গ্রুপ নিশ্চিত হয় ‘ও’ পজিটিভ। এ সময় রোগীর স্বজনরা বিক্ষোভ শুরু করলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  

রোগীর স্বজনদের অভিযোগ, মিম ইসলামের পরিবারের অনেকেরই রক্তের গ্রুপ ও পজিটিভ। কিন্তু ডাক্তার এবি পজিটিভ রক্ত চাওয়ায় আমরা সেই গ্রুপের রক্ত সংগ্রহ করে দিয়েছি। চিকিৎসক ভুল গ্রুপের রক্ত পুশ করার পর রোগীর অবস্থার অবনতি হয়। অল্প সময়ের ব্যবধানে তিনি মারা যান। এ ঘটনার প্রতিবাদ করায় উল্টো আমাদের ওপর হামলা করেছে গাইবান্ধা জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। আমরা এর বিচার চাই।

গাইবান্ধা জেলা হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. তাহেরা আক্তার মনি বাংলানিউজকে জানান, অতিরিক্ত রক্তক্ষরণেই মারা গেছেন রোগী। আমাদের চারজন চিকিৎসক অনেক চেষ্টা করেছে তবুও রোগীকে বাঁচানো সম্ভব হয়নি।

এ ব্যাপারে গাইবান্ধা সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মুজিবুর রহমান বাংলানিউজকে জানান, অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। দোষী প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa