ঢাকা, শনিবার, ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ মে ২০২১, ০২ শাওয়াল ১৪৪২

জাতীয়

ডাইংয়ের রঙের পলিথিনে বিষাক্ত বুড়িগঙ্গার পানি

শাকিল আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
ডাইংয়ের রঙের পলিথিনে বিষাক্ত বুড়িগঙ্গার পানি ডাইং ফ্যাক্টরির রঙের পলিথিন বুড়িগঙ্গায় পরিষ্কার করছেন শ্রমিকরা, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশ নদীমাতৃক দেশ। পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্র, ধলেশ্বরী, শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা নদী দিয়ে এক সময়ে চলতো বড় বড় পালের নৌকা।

নদীতে অনেক মাছ ধরা পড়তো। অতীতে নদীর পানি ছিলো একেবারে স্বচ্ছ। অনেকে নদীর পানি পান করতে পারতো। তবে, অন্যান্য নদীর মতোই বুড়িগঙ্গার সেই রূপ এখন আর নেই। স্বচ্ছ পানির বদলে বুড়িগঙ্গার পানির রংও হয়েছে পরিবর্তন। ৯০ দশকের পর থেকে এসব নদী ঐতিহ্য হারিয়ে ফেলেছে। রাজধানী ঢাকার তীরবর্তী বুড়িগঙ্গা নদী। বুড়িগঙ্গা নদীর তীর পর্যন্ত যাওয়ার আগেই নাকে লাগে পচা দুর্গন্ধ আর নদীর পানি একেবারে কালো হয়ে গেছে। বিগত দিনে এই নদীর স্বচ্ছ পানিতে রোদের ছটা পড়ে ঝিলিক দিতো। কিন্তু এখন দুর্গন্ধ আর দূষণ পুরো বুড়িগঙ্গা নদীজুড়ে।

সোমবার (১২ এপ্রিল) রাজধানীর কামরাঙ্গীরচরের বুড়িগঙ্গা নদীর তীরবর্তী এলাকা ঘুরে দেখা গেলো ভিন্ন চিত্র। কামরাঙ্গীরচরের মাদবরপাড়া এলাকায় দেখা গেলো কয়েকজন লোক ডাইং ফ্যাক্টরির রঙের পলিথিন বুড়িগঙ্গায় পরিষ্কার করছেন। পুরো এলাকার পানি রঙিন হয়ে গেছে। তাদের মধ্যে একজন রহিম মিয়া। তাকে জিজ্ঞেস করলে তিনি জানান, তারা দৈনিক মজুরিতে কাজ করেন। রহিম মিয়া আরও জানান, প্রতিদিন চার থেকে পাঁচজন এই পলিথিনগুলো পানিতে পরিষ্কার করেন।  এতে ৪০০-৫০০ টাকা হাজিরা পরে। এছাড়াও বুড়িগঙ্গার পানিতে প্লাস্টিক কারখানার কাঁচামাল, বিভিন্ন হাসপাতালের দূষিত কাপড় পরিষ্কার করতে দেখা যায়।

স্থানীয় দোকানদার আরিফ মিয়া বলেন, আমাদের এলাকার কমিশনার অনেকবার নিষেধ করেছে তারপরও তারা এখানে রঙের পলিথিন পরিষ্কার করে দূষিত করছে বুড়িগঙ্গার পানি। হাজারীবাগের ট্যানারি শিল্প থেকে বর্জ্য ও ময়লা পানি নদীতে এসে নদী আরও দূষিত করে। তাছাড়া নদীর তীরবর্তী এলাকার অনেক জায়গায় ময়লার ভাগাড় রয়েছে সেখান থেকে ময়লা পানিতে ভেসে আসে। প্রতি বছর বর্ষা মৌসুমে দুই তিন মাস কিছুটা উন্নতি দেখা যায়। বাকি সময় পানির রং কালো থাকে, দুর্গন্ধ বের হয়। ফেব্রুয়ারি এবং মার্চ মাসে অনাবৃষ্টিতে অবস্থা আরও খারাপ হয়ে যায়।  

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২১
কেএআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa