ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

জাতীয়

করোনায়ও বৈশাখী ভাতা পেলেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
করোনায়ও বৈশাখী ভাতা পেলেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা

ঢাকা: করোনা ভাইরাসের সংকটময় পরিস্থিতিতেও নববর্ষ ভাতা পেলেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। বিগত বছরের ধারাবাহিকতায় সার্বজনীন উৎসব পহেলা বৈশাখের আনন্দ বাড়িয়ে দিতে সরকার এই উৎসব ভাতা দিয়ে আসছে।

 

আগে মূল বেতনের সমান হারে বছরে কেবল দু’টি উৎসব বোনাস দেওয়া হতো সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। এরপর ২০১৫ সালের ১৫ ডিসেম্বর ঘোষিত জাতীয় বেতন কাঠামোতে প্রথমবারের মতো বাংলা নববর্ষ ভাতা চালু হয়। এটি কার্যকর ধরা হয় ওই বছরের পহেলা জুলাই থেকে। সে অনুযায়ী সরকারি কর্মচারীরা মূল বেতনের ২০ শতাংশ হারে বাংলা নববর্ষ ভাতা পেয়ে আসছেন। পাশাপাশি কিছু  সরকারি-বেসরকারি ব্যাংক, আর্থিকপ্রতিষ্ঠান এবং বেসরকারি প্রতিষ্ঠানও এ ভাতা দিয়ে আসছে।

জানা যায়, সাধারণত উৎসব ভাতা বেতনের সঙ্গে দেওয়া হয় না, উৎসব ভাতা ও নববর্ষ ভাতা আলাদাভাবেই দেওয়া হয়। প্রথমে এ ভাতার বিল অনলাইনে সাবমিট করতে হবে। বিল সাবমিট করার পর অ্যাকাউন্টস অফিস পাস করবে, পাস করলেই ব্যাংক অ্যাকাউন্টে চলে যাচ্ছে। যিনি বিল সাবমিট করছেন তিনিই ভাতার টাকা পেয়ে যাচ্ছেন।  

এ বিষয়ে সচিবালয়ে একাধিক কর্মকর্তা বাংলানিউজকে জানান, করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেও তারা বৈশাখী ভাতা পেয়েছেন। যারা ভাতার বিল অনলাইনে সাবমিট করেছেন তারা ইত্যোমধ্যে পেয়েছেন। সাবমিট করার দু’একদিনের মধ্যে টাকা ব্যাংক অ্যাকাউন্টে চলে যাচ্ছে। সরকারের এমন উদ্যোগ সত্যিই প্রসংশনীয়।  

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, নববর্ষ ভাতার আলাদা কোড আছে। ১৪ এপ্রিলের আগেই বিল করে সাধারণত বিলটি তোলা যায়। তবে বিল সাবমিট করার পরে অ্যাকাউন্টস বিভাগ থেকে তা পাস হলে বিলটি পাওয়া যায়।  

পহেলা বৈশাখে গ্রামের তৈরি পণ্য বেশি কেনাবেচা হয়, এটা গ্রামীণ অর্থনীতির ওপর ইতিবাচক প্রভাব ফেলে। দেশীয় সংস্কৃতি ও শিল্পের বিকাশ ঘটবে এই নববর্ষ ভাতার মাধ্যমে। শুধু তাই নয়, বৈশাখী ভাতা চালু হওয়ায় বাংলা সংস্কৃতির বিকাশে সহায়ক হবে, এটা বাংলা সংস্কৃতির প্রতি ভালোবাসার প্রতিফলন। বর্ষবরণের এই উৎসব বাংলাদেশে সার্বজনীন।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa