ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বায়রা নির্বাচনের পুনঃতফসিল দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
বায়রা নির্বাচনের পুনঃতফসিল দাবি

ঢাকা: জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের (বায়রার) ২০২১-২০২৩ মেয়াদের নির্বাচনের পুনঃতফসিলের দাবি জানিয়েছে নির্বাচনে অংশ নিতে যাওয়া সম্মিলিত গণতান্ত্রিক জোট৷

সোমবার (১২ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সন্মিলিত গণতান্ত্রিক জোটের প্যানেল প্রধান মােহাম্মদ রুহুল আমিন স্বপন৷

তিনি বলেন, গত ৬ এপ্রিল বায়রা নির্বাচনের চূড়ান্ত ভােটার তালিকা প্রকাশ করা হয়েছে৷ প্রকাশিত ভােটার তালিকায় ব্যাপক অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে এবং অসংখ্য ত্রুটি রয়েছে। কোনো কারণ ছাড়াই কোনো বিধি-বিধানের তােয়াক্কা না করে অনেককে বাদ দেওয়া হয়েছে।

পক্ষান্তরে ব্যাপক অনিয়মের মাধ্যমে অবৈধ পন্থায় অনেককে ভােটার করা হয়েছে।

তিনি আরও বলেন, বায়রা নির্বাচন ২০২১-২০২৩ উপলক্ষ্যে প্রকাশিত শিডিউল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের সব কার্যক্রম যথা নিয়মে অনুষ্ঠিত হচ্ছে। এর ধারাবাহিকতায় গত ২৫ মার্চ এর খসড়া ভােটার তালিকায় আমার নামসহ সম্মিলিত গণতান্ত্রিক জোটের আরও ২৭ জনের নাম অন্তর্ভূক্ত ছিল। পরবর্তীতে অবাক বিস্ময়ে লক্ষ্য করলাম যে, ৬ এপ্রিল প্রকাশিত চূড়ান্ত ভােটার তালিকায় আমিসহ বায়রার গুরুত্বপূর্ণ ও সিনিয়র ব্যবসায়ী নেতাদের নাম বাদ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ট্রেড অর্গানাইজেশনের বিধিতে স্পষ্টভাবে উল্লেখ আছে যে, নির্বাচন আপিল বাের্ড কর্তৃক ভােটার তালিকা সংক্রান্ত যে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্ট ভােটার বা পক্ষসমূহকে তাদের আত্মপক্ষ সমর্থনের কাগজপত্র বা দলিলপত্র বা তথ্য উপস্থাপনের জন্য অবশ্যই সুযােগ দিতে হবে। যা শুধু ট্রেড বডিই নয়, এটি আমাদের সাংবিধানিক অধিকার। অথচ আমাদের ক্ষেত্রে কোনো আইন-কানুন ও বিধি-বিধানের তােয়াক্কা না করে, প্রাথমিক ভােটার তালিকায় অন্তর্ভুক্ত থাকা সত্ত্বেও, চূড়ান্ত ভােটার তালিকা থেকে সম্পূর্ণ উদ্দেশ্যমূলকভাবে আমাকেসহ সম্মানিত ভােটারদের নাম বাদ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি পাঁচ দফা দাবি তুলে ধরেন৷ যার মধ্যে রয়েছে- বায়রা নির্বাচন ২০২১-২০২৩ মেয়াদের ভোটার তালিকার সব ত্রুটি সংশােধন করতে হবে, যাদের কোনো কারণ দর্শানাে ব্যতিত ভােটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে, তাদের অন্তর্ভুক্ত করতে হবে, বায়রায় চাঁদা বকেয়া থাকা, লাইসেন্স নবায়ন না থাকা এবং বিধি বহির্ভুতভাবে ভােটার তালিকায় যাদের অন্তর্ভুক্ত করা হয়েছে, তাদের নাম ভােটার তালিকা থেকে বাদ দিতে হবে, বায়রা নির্বাচনে এসব অনিয়মের সঙ্গে যারা জড়িত তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে এবং বর্তমান নির্বাচনী তফসিল পরিবর্তন করে পুনঃতফসিল ঘােষণা করার মাধ্যমে স্বচ্ছ, নিরপেক্ষ এবং সর্বজন গ্রহণযােগ্য নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফোয়াব সভাপতি আব্দুল আলিম, সম্মিলিত গণতান্ত্রিক জোটের সমন্বকারী শফিকুল আলম ফিরোজ প্রমুখ৷

বাংলাদেশ সময় ১৩০৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
ডিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।