ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
রাজশাহীতে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন রাজশাহীতে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

রাজশাহী: রাজশাহীতে শ্রদ্ধা ও ভালোবাসায় চলছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন। বঙ্গবন্ধুর ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার সঙ্গে উদযাপন করছে রাজশাহী সিটি করপোরেশন, বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসন।

এছাড়া রাজনৈতিকভাবে আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গ সংগঠন সকাল থেকে দিনভর ব্যাপক কর্মসূচি পালন করছে। জন্মশতবার্ষিকীর সব আয়োজনেই যোগ হয়েছে ভিন্নমাত্রা।

বুধবার (১৭ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহী জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনি দেওয়া হয়। এর পরপরই রাজশাহীর সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনগুলোয় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।  

সকাল ৯টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবীর ও রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল। এরপর বিভাগীয় ও জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে আলাদাভাবে শ্রদ্ধা নিবেদন করেন।  

শ্রদ্ধা নিবেদন করেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. আব্দুল বাতেন। এ সময় রাজশাহীর অতিরিক্ত ডিআইজি মুজাহিদুল ইসলাম, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।
  
সকাল সাড়ে ৯টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে জন্মদিনের কেক কাটা হয়। এর পর সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে শিশু-কিশোরদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিকে, বুধবার সকাল থেকে রাজশাহী শহরের গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর জীবনী ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক পুস্তক ও ডকুমেন্টরি এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হচ্ছে।

বাদ যোহর মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডাসমূহে জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে বিশেষ প্রার্থনা করা হয়।

এছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সভা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। শিল্পকলা একাডেমি ছাড়াও বিভিন্নস্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং দেয়ালিকার মাধ্যমে শিশু ভাবনা প্রকাশের ব্যবস্থা গ্রহণ করেছে স্ব-স্ব প্রতিষ্ঠান।

শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, সরকারি, আধাসরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও ভবনসমূহে সৌন্দর্যবর্ধন, আলোকসজ্জাকরণ ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চলছে। সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমিতে জাতির পিতার জীবন ও কর্ম নির্ভর নাটক ‘বাতিঘর’ মঞ্চায়ন করা হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, শিশু পরিবার, শিশু সদন, শিশু বিকাশ কেন্দ্র, ছোটমনি নিবাস ও সব এতিমখানায় এতিম এবং দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে মিষ্টান্ন বিতরণ ও উন্নত মানের খাবার পরিবেশন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
এসএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।