ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জাতীয়

তিস্তা চুক্তি পাতায় পাতায় সই হয়ে আছে: মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
তিস্তা চুক্তি পাতায় পাতায় সই হয়ে আছে: মোমেন ছবি: বাদল

ঢাকা: তিস্তা চুক্তি পাতায় পাতায় সই আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তবে সেটা বাস্তবায়ন হয়নি বলেও জানান তিনি।

 

সোমবার (১৫ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের অনুষ্ঠানে পাঁচ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের অংশগ্রহণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১১ সালে তিস্তা চুক্তির পাতায় পাতায় সই আছে। তখন দুই দেশের সচিবরা তাতে সই করেছিলেন। তবে সেটা আর বাস্তবায়ন হয়নি।

ভারতের প্রধানমন্ত্রীর ওড়াকান্দি সফরের সঙ্গে সে দেশের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে কিনা জানতে চাইলে ড. মোমেন বলেন, ওড়াকান্দির তীর্থস্থানে ভারতের প্রধানমন্ত্রী প্রার্থনা করতে যাচ্ছেন। সেটা একটি তীর্থস্থান, সে কারণেই তিনি সেখানে যাচ্ছেন।

এক প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের সময় তিনটি সমঝোতা স্মারক সই হয়ে আছে। তবে সেসব এখনো চূড়ান্ত হয়নি।

অপর এক প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, করোনা ভাইরাসের পরিপ্রেক্ষিতে ভারত থেকে তিন কোটি ডোজ টিকা আসছে। আরো তিন কোটি ডোজ টিকা আনার পরিকল্পনা আমাদের রয়েছে। এছাড়া বিভিন্ন দেশ থেকেও টিকা আনার বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৬ -২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন। সফরকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দেবেন। বাংলাদেশ সফরকালে তিনি সাতক্ষীরা ও গোপালগঞ্জ জেলায়ও যাবেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa