ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

গ্রাম থিয়েটার বাংলা লোকসংস্কৃতির ধারক: প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
গ্রাম থিয়েটার বাংলা লোকসংস্কৃতির ধারক: প্রতিমন্ত্রী

রাজশাহী: গ্রাম থিয়েটার বাংলা লোকসংস্কৃতির অন্যতম ধারক বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এ কে এম খালিদ। তিনি বলেন, সেলিম আল দীনের হাত ধরে প্রথম গ্রাম থিয়েটারের সূত্রপাত হয়—যে কয়েকটি সংগঠন বাংলার লোকসংস্কৃতিকে ধরে রেখেছে গ্রাম থিয়েটার তার মধ্যে অন্যতম।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এর ফলে স্বাধীন দেশে এখনো লোকসংস্কৃতি টিকে রয়েছে। এগুলোকে ধরে রাখতে হবে।  

বৃহস্পতিবার (১১ মার্চ) বিকেল থেকে রাজশাহীর পুঠিয়া উপজেলার রাজবাড়ী মাঠে তিন দিনব্যাপী ১৬তম বাংলা লোকনাট্য উৎসব-২০২১ শুরু হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় রাজশাহীর পুঠিয়া থিয়েটার এর আয়োজন করেছে।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী থিয়েটার নেতৃবৃন্দের উদ্দেশে বলেন, আপনারা রাজশাহীসহ প্রত্যেক বিভাগে সাংস্কৃতিক উৎসবের আয়োজন করেন। বিভাগ শেষ হলে জেলায় জেলায় আয়োজন করেন। সরকারের সক্ষমতা বেড়েছে। অর্থের অভাবে আপনাদের অনুষ্ঠান যেন বন্ধ না হয় সেজন্য আমরা আপনাদের পাশে আছি।

প্রতিমন্ত্রী বলেন, রাজশাহীতে যতগুলো জাতীয় নিদর্শন রয়েছে সেগুলো নিয়ে আমরা একটি বড় প্রকল্প হাতে নিয়েছি, যা খুব শিগগিরই পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে। আমরা বাংলাদেশের লোকসংস্কৃতির সাফল্যের জন্য কাজ করে যাবো।

এর আগে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাতিত্ব করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

অনুষ্ঠানে রাজশাহীর পুঠিয়া-দুর্গাপুর আসনের সংসদ সদস্য ডা. মো. মনসুর রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা, রাশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।