ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভোলা নদীর চর থেকে মৃত ডলফিন উদ্ধার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
ভোলা নদীর চর থেকে মৃত ডলফিন উদ্ধার  মৃত ডলফিন।

বাগেরহাট: সুন্দরবন সংলগ্ন ভোল নদীর চর থেকে মৃত ডলফিন উদ্ধার করেছে বন বিভাগ।  

বৃহস্পতিবার (১১ মার্চ) বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ভোলা নদীর চর থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।



উদ্ধার হওয়া ডলফিনটির দৈর্ঘ্য চার ফুট এবং প্রস্থ ২ ফুট ১০ ইঞ্চি। পরে বিভিন্ন প্রক্রিয়া শেষে ডলফিনটিকে শরণখেলা রেঞ্জ সংক্রান্ত বনে মাটি চাপা দেওয়া হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগর শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বলেন, ফেরদৌস মালো নামের এক ট্রলার চালকের খবরের ভিত্তিতে ভোলা নদীর তীর থেকে বনরক্ষীরা ডলফিনটিকে উদ্ধার করেছে। আমাদের ধারণা উদ্ধার হওয়া ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে। ডলফিনটির শরীরে কোনো দাগ ছিল না। সুন্দরবন বন বিভাগের বন্যপ্রাণী ইউনিটের সদস্য এবং স্থানীয় মৎস্য কর্মকর্তাও ডলফিনটিকে দেখেছে। তারা মৃত্যুর কারণ সম্পর্কে তেমন কিছু বলতে পারেননি। আমরা ডলফিনটির স্যাম্পল সংগ্রহ করেছি। বন বিভাগের ঢাকাস্থ ফরেনসিক ল্যাবে স্যাম্পল পাঠানো হবে। সেখানে পরীক্ষার পরে মৃত্যুর কারণ জানা যাবে।

এসিএফ মো. জয়নাল আবেদীন আরও বলেন, উদ্ধার হওয়া ডলফিনটিন শুশুক প্রজাতির। এটি বিশ্বের অনেক দেশে বিলুপ্ত হয়ে গেছে। বাংলাদেশেও এই প্রজাতির ডলফিন সংকটাপন্ন অবস্থায় রয়েছে। সুন্দরবনের নদী, খাল ও বঙ্গোপসাগরে ডলফিন রক্ষায় আমাদের তৎপরতা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।