ঢাকা, শনিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১, ০৪ রমজান ১৪৪২

জাতীয়

১৬ মার্চ দেশব্যাপী পাট-চিনিকল এলাকায় অবস্থান, ঢাকায় সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
১৬ মার্চ দেশব্যাপী পাট-চিনিকল এলাকায় অবস্থান, ঢাকায় সমাবেশ

ঢাকা: রাষ্ট্রায়ত্ত পাটকল-চিনিকল চালুর দাবিতে ১৬ মার্চ দেশের সকল পাট-চিনিকল এলাকায় অবস্থান ও ঢাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে
পাট-সুতা ও বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ।

সোমবার (৮ মার্চ) দুপুরে রাজধানীর তোপখানা রোডে সংগ্রাম পরিষদের সভা থেকে এ ঘোষণা দেওয়া হয়।

সংগ্রাম পরিষদের আহ্বায়ক বিশিষ্ট শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক প্রবীণ শ্রমিক নেতা লুতফর রহমান, কামরূল আহসান, কাজী রুহুল আমিন, আনোয়ার আলী, শরীফুজ্জামান শরিফ, কিশোর রায়, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স।

সভায় পাটকল বেসরকারি ব্যবস্থাপনায় দেওয়ায় প্রধানমন্ত্রীর সম্মতির খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলা হয়, অতীতে যে ৩৯টি পাটকল বেসরকারি করণ করা হয়েছিল তার ২৯টিই বন্ধ। এসব পাটকলের রাষ্ট্রীয় সম্পত্তি লুটপাট করা হয়েছে। বেসরকারিখাতে চালু থাকা পাটকলে শ্রম আইন মানা হয় না। এমনকি শ্রমিক কর্মচারীরা বাঁচার মতো মজুরি পান না। নতুন করে বেসরকারিকরণের অর্থ হলো রাষ্ট্রের সম্পত্তি পছন্দমত কিছু ব্যক্তির হাতে তুলে দেওয়া। এই লুটপাট দেশবাসী সহ্য করবে না।

সভা থেকে আরো বলা হয়, বিভিন্ন সরকারের সময় মাথাভারী প্রশাসন, ‘দূর্নীতি ও ভুলনীতির’ কারণে এসব কলকারখানা যথাযথ উৎপাদন করে নিজের পায়ে দাঁড়াতে পারে নি। এর সঙ্গে জড়িতরা এখনো চাকুরিতে বহাল আছে। এসব কলকারখানায় ‘দুর্নীতি ও ভুলনীতির’ সঙ্গে জড়িতদের শাস্তির দাবিও করা হয়।  

সভা থেকে আধুনিকায়ন করে রাষ্ট্রায়ত্ত পাটকল-চিনিকল চালুর দাবিতে ১৬ মার্চ দেশের সকল পাট-চিনিকল এলাকায় অবস্থান ও ঢাকায় সংহতি সমাবেশ সফল করতে সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানান হয়।  

বাংলাদেশ সময়: ০৬২৯ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
আরকেআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa