ঢাকা, শনিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১, ০৪ রমজান ১৪৪২

জাতীয়

কুষ্টিয়ায় তামাক চাষিদের অনশন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
কুষ্টিয়ায় তামাক চাষিদের অনশন

কুষ্টিয়া: বিদেশি কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষিদের সুরক্ষাসহ তামাকের ন্যায্য মূল্যের দাবিতে কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে অনশন কর্মসূচি পালন করেছেন জেলার তামাক চাষিরা।

সোমবার (০৯ মার্চ) সকাল ১০টায় দেশীয় তামাক চাষি কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচি শুরু করে তারা।

পরে বিকেলে পৌর মেয়র পানি ও জুস খাইয়ে তাদের অনশন ভাঙান।

অনশনে অংশ নেওয়া তামাক চাষিরা জানান, আগে ২৫-৩০টি দেশীয় কোম্পানি তাদের কাছ থেকে তামাক ক্রয় করত। আর এ তামাক দেশীয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশি কোম্পানির আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশীয় কোম্পানি পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশি কোম্পাসিগুলো ইচ্ছে মতো দামে তামাক ক্রয় করছে। ফলে বিদেশি কোম্পানির সিগারেট বাজারে বহুগুনে বেড়েছে যা একসময় দেশীয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাক চাষিরা।

তারা আরো বলেন, দেশীয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় চাষিরা তামাক বিক্রি করতে পারছে না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন-যাপন করছে অন্যদিকে তামাক চাষিরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে। পরে বিকেল ৩টার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়র ঘটনাস্থলে এসে চাষিদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন এমন আশ্বাস দেন এবং জুস ও পানি খাইয়ে তাদের অনশন ভাঙান।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa