ঢাকা, শনিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১, ০৪ রমজান ১৪৪২

জাতীয়

পিপিপি প্রকল্পে সৌদি বিনিয়োগ চায় বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
পিপিপি প্রকল্পে সৌদি বিনিয়োগ চায় বাংলাদেশ

ঢাকা: বাংলাদেশে সৌদি বিনিয়োগ বাড়াতে পিপিপিএ (পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ অথরিটি) ও সৌদি কর্তৃপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবাইরের সঙ্গে এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ আহ্বান জানান।

সোমবার (৮ মার্চ) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বৈঠকে বাংলাদেশ-সৌদি আরবের মাধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়। এর আগে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছালে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী সফররত প্রতিমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান ও অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে আলোচনা সভা হয়।

সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের সকল জনগণকে আন্তরিক অভিনন্দন জানান। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত এক দশকে বাংলাদেশের যে অভাবনীয় উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যে অর্জন তার ভূয়সী প্রশংসা করেন সৌদি প্রতিমন্ত্রী। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়াকে তিনি বর্তমান সরকারের সফলতা হিসেবে উল্লেখ করেন। সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে যে ঐতিহাসিক ভাতৃপ্রতীম সম্পর্ক রয়েছে তা নতুন উচ্চতায় নিয়ে বহুমাত্রিকতার রূপ দানে তিনি বাংলাদেশের সঙ্গে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ও বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রত্যাশা করেন, দুদেশের দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ-সৌদি আরবের সম্পর্ক আজ নতুন উচ্চতায় পৌঁছেছে এবং তা আগামী দিনে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে সমর্থন ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে আরও ঘনিষ্ঠ হবে।

শাহরিয়ার আলম সাম্প্রতিক সময়ে ইয়েমেনের হুতি কর্তৃক সৌদি আরবে হামলার তীব্র নিন্দা জানান ও সৌদি আরবের প্রতি বাংলাদেশের অব্যাহত সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। ইয়েমেন ইস্যুতে বাংলাদেশকে তাদের পাশে পাওয়া ও এর অব্যাহত সমর্থননের জন্য আদেল আল জুবাইর বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশের চমৎকার ব্যাবসায়িক পরিবেশের কথা উল্লেখ করে বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বৃদ্ধিতে বিটুবি (বিজনেস টু বিজনেস) সংলাপের ওপর জোর দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বাংলাদেশের পিপিপিএ (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটি) ও সৌদি কর্তৃপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের আহবান জানান, যা সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশ বিনিয়োগের জন্য অবারিত সুযোগ তৈরি করবে। সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন খুব শিগগিরই এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে যা সম্ভাব্য সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বৃদ্ধি করবে।

শাহরিয়ার আলম আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশের ‘কন্ট্রাক্ট ফার্মিং’ এর বিষয়ে যৌথ বিনিয়োগের প্রস্তাব দিলে আদেল আল জুবায়ের তাতে স্বাগত জানান। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সৌদি আরবে বসবাসরত সকল বাংলাদেশিকে করোনাকালীন সময়ে বিনামূল্যে সুচিকিৎসা ও করোনা ভাইরাসের টিকা সুবিধা দেওয়ায় সৌদি বাদশাহ ও যুবরাজের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

শাহরিয়ার আলম ঢাকাস্থ সৌদি দূতাবাসে একজন কালচারাল অফিসার নিয়োগের গুরুত্বারোপ করে বলেন এতে করে সেবা গ্রহীতারা তাদের প্রয়োজনীয় কাগজপত্র নয়াদিল্লির পরিবর্তে বাংলাদেশ থেকে সত্যায়িত করতে পারবেন। দু’দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীরা যেসব চুক্তি ও এমওইউ (সমঝোতা স্মারক) অপেক্ষায় রয়েছে তা ত্বরান্বিত করার বিষয়ে একমত প্রকাশ করেন। সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে দ্বিপাক্ষিক বৈঠকটি  হয়।

বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এফএম বোরহান উদ্দিনও উপস্থিত ছিলেন।

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর তিনি এ উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় যোগ দেন। এছাড়া তিনি সোমবার সন্ধ্যায় ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কর্তৃক ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় যোগ দেন ও দিবসটির তাৎপর্য উল্লেখ করে বক্তব্য দেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তিন দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে রয়েছেন। তিনি ৮ মার্চ ওআইসির মহাসচিব এর সাথে জেদ্দায় এক বৈঠকে মিলিত হবেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
টিআর/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa