ঢাকা, শনিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১, ০৪ রমজান ১৪৪২

জাতীয়

টাকা দিবস পালন করলো ‘কালেক্টার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
টাকা দিবস পালন করলো ‘কালেক্টার’ ...

ঢাকা: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্বাধীন বাংলাদেশের প্রথম কাগজি মুদ্রার প্রচলনকে স্মরণীয় করে রাখতে ‘টাকা দিবস’ পালন করলো মুদ্রা বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা কালেক্টার।

বৃহস্পতিবার (৪ মার্চ) ফার্মগেটস্থ পত্রিকাটির কার্যালয়ে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রথম মুদ্রিত টাকার আদলে বানানো কেক কেটে দিবসটি পালন করে পত্রিকাটির উদ্যোক্তারা।

এসময় দেশের বিভিন্ন পর্যায়ের মুদ্রা সংগ্রাহকরা উপস্থিত ছিলেন।  

টাকা দিবস উপলক্ষে কালেক্টার একটি লিফলেট প্রকাশ করে। এতে স্বাধীন বাংলাদেশের টাকার প্রচলনের ইতিহাস ঘটনার ক্রমানুসারে তুলে ধরা হয়।  

এই দিনটিকে স্মরণীয় করে রাখতে দেশে প্রথম টাকা দিবস পালনের উদ্যোগ নেন কালেক্টার-এর ব্যবস্থাপনা সম্পাদক প্রকৌশলী এস এম আকিবুর রহমান। ভবিষ্যতে জাতীয়ভাবে টাকা দিবস পালনেরও আশা করছেন তিনি।  

অনুষ্ঠানটি সঞ্চালন করেন কালেক্টার-এর ব্যবস্থাপনা সম্পাদক প্রকৌশলী এস এম আকিবুর রহমান।  

প্রাপ্ত তথ্যে জানা যায়, এক ও একশ টাকার নোট প্রচলনের মধ্যে দিয়ে স্বাধীন বাংলাদেশে প্রথম নিজস্ব কাগজি মুদ্রা চালু হয় ১৯৭২ সালের ৪ মার্চ। এ নিয়ে ১৯৭২ সালের ৫ মার্চ বাংলাদেশ অবসার্ভার একটি সংবাদও প্রকাশ করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আবদুল্লাহ আল সাকী মজুমদার, বিশিষ্ঠ ব্যবসায়ী আবদুস সাত্তার, মুদ্রা সংগ্রাহক সাঈদ বিন সালামসহ কালেক্টার-এর বোর্ড অব অ্যালাইন্সের সব সদস্য উপস্থিত ছিলেন।  

কালেক্টার-এর বৈদেশিক বিষয়ক সম্পাদক নিউইয়র্ক প্রবাসী মো. জহিরুল ইসলাম অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন।

দুইদিনব্যাপী এ অনুষ্ঠানের সমাপনী দিনে শুক্রবার মুদ্রা সংগ্রহের বিভিন্ন বিষয় নিয়ে নিজেদের মধ্যে মত বিনিময় করবে মুদ্রা সংগ্রাহকরা।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
এসই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa