ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপদ সড়ক চেয়ে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, মার্চ ২, ২০২১
নিরাপদ সড়ক চেয়ে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন মানববন্ধন। ছবি: বাংলানিউজ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জসহ সারাদেশে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ায় ১০ দফা দাবিতে নিরাপদ সড়ক চেয়ে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধান করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।  

মঙ্গলবার (২ মার্চ) সকাল ১১টায় নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে ‘বেটার চাঁপাইনবাবগঞ্জ’ (বিসি) নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

১০ দফা দাবিগুলো হলো- কোলাহলপূর্ণ রাস্তাগুলোতে গতিসীমা সীমিতকরণ ও সাইন বোর্ড দিয়ে দৃষ্টি আকর্ষণ এবং জেব্রা ক্রসিং স্থাপন। শহরের পৌর এলাকায় পরিবেশবান্ধব স্পিডব্রেকার তৈরি। বিশ্বরোড মোড় ও বারোঘরিয়া পিস্তল চত্বরে ওভারপাস বা ফুটওভার ব্রিজ নির্মাণ। ট্রাফিক বিভাগকে অদক্ষ চালক ও ফিটনেসবিহীন গাড়ি চলাচলে কড়াকড়ি নিশ্চিতকরণ। দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ ও দোষী চালকদের বিচার নিশ্চিতকরণ। চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত মহাসড়কটি চার লেনে প্রশস্তকরণ। অদক্ষ গাড়িচালকদের প্রশিক্ষণ ও ফিটনেসযুক্ত গাড়ি চালাতে উদ্বুদ্ধকরণ। করিমন, নসিমন, থ্রি হুইলারসহ ঝুঁকিপূর্ণ সব যানবাহন নিয়মতান্ত্রিক চলাচলের ব্যবস্থা করা। প্রতিমাসে মহাসড়কে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে যানবাহন ত্রুটি পরীক্ষা করা।  

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সামাজিক দায়বদ্ধতা থেকেই জনসচেতনতা বৃদ্ধি ও নিরাপদ সড়কের দাবিতে এ কর্মসূচি। পরিবহন ও যোগাযোগ ক্ষেত্রে নানা অনিয়ম, অদক্ষতার কারণে এসব দুর্ঘটনাকে দায়ী করে অংশগ্রহণকারীরা নিরাপদ সড়কের জন্য যেখানে যা যা প্রয়োজন সেখানে তাই স্থাপন করার দাবি জানান।

এতে বেটার চাঁপাইনবাবগঞ্জের (বিসি) সদস্য সোহেল বিশ্বাস, মিনহাজুল ইসলাম, আবু আব্দুল্লাহ কাফীসহ শিক্ষার্থী ও স্থানীয়রা অংশগ্রহণ করেন। শেষে জেলা প্রশাসনের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, মার্চ ০২, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।