ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

লেখক মুশতাকের মৃত্যুতে দিনভর বিক্ষোভ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২১
লেখক মুশতাকের মৃত্যুতে দিনভর বিক্ষোভ লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ | ছবি: শাকিল

ঢাকা বিশ্বিবিদ্যালয়: বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দী লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে দিনভর রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার রাতেই মৃত্যুর সংবাদ প্রকাশিত হলে তাৎক্ষণিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করে বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়। এ দিন সকাল থেকেই সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন।

পরে অন্যান্য প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো এতে যোগ দিয়ে শাহবাগ অভিমুখে রওয়ানা দেন। এক পর্যায়ে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। দীর্ঘ এক ঘণ্টা পর অবস্থান তুলে নেয় প্রপ্রতিশীল ছাত্র জোট। সন্ধ্যায় ৬টায় মশাল মিছিলের কর্মসূচি ঘোষণা করে জোট। একই সঙ্গে আগামী সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি দেয় তারা।


প্রগতিশীল ছাত্র জোটের কর্মসূচিতে ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্রমৈত্রী, গণতান্ত্রিক মুক্তি কাউন্সিল, পাহাড়ি ছাত্র পরিষদসহ বেশ কয়েকটি ছাত্র সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

শুক্রবার বিকেল সাড়ে তিনটায় ছাত্র-জনতার অংশগ্রহণে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ লেখক মুশতাকের গায়েবানা জানাজার আয়োজন করে। এতে গণস্বাস্থ্য কেন্দ্রের ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর সহ ছাত্র-শিক্ষক ও সংস্কৃতিকর্মীরা অংশ নেন। গায়েবানা জানাজাপূর্ব সমাবেশ থেকে আগামী ৩ মার্চ প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়।

বিকেল ৫টার দিকে টিএসসি থেকে বিক্ষোভ মিছিল শুরু করে যুব ইউনিয়ন। তারা শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সমাবেশের আয়োজন করে।

আন্দোলন কর্মসূচি প্রসঙ্গে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স বাংলানিউজকে বলেন, আমরা এই হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। এই বিতর্কিত কালো আইন দ্বারা আর কেউ যেন হয়রানির শিকার না হয়।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ফেবুয়ারি ২৬, ২০২১
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।