ঢাকা, বৃহস্পতিবার, ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩ রজব ১৪৪২

জাতীয়

ভাষার সঙ্গে উন্নয়নের সম্পর্ক নেই: পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
ভাষার সঙ্গে উন্নয়নের সম্পর্ক নেই: পরিকল্পনামন্ত্রী এনইসি সম্মেলন কক্ষে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

ঢাকা: ভাষার কারণে উন্নয়ন থেমে থাকে না। ভাষার সঙ্গে উন্নয়নের কোন সম্পর্ক নেই বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ দাবি করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ভাষার সঙ্গে উন্নয়নের সরাসরি কো-রিলেশন নেই। আমার মনে হয়, এই ধরনের হীনমন্যতায় ভোগার কোনো প্রয়োজন ছিল না। রাশিয়া ও জাপান তাদের নিজের ভাষায় কথা বলে। তারা পৃথিবীর সব জায়গা দখল করছে। তারা ইংরেজি বা অন্য ভাষা সেইভাবে গুরুত্ব দিচ্ছে না। সুতরাং আমরাও বাংলা ভাষা দিয়ে বিশ্বকে জয় করতে পারবো, ইংরেজি জানতেই হবে বিষয়টি এমন নয়। ’

তিনি আরও বলেন ‘নিছক প্রয়োজনেই আমাদের ভাষায় ফিরে যেতে হবে। নাহলে আমাদের সঙ্গে আমাদের মানুষের সঙ্গে মানুষের যে ফাঁরাক, এটা আরও বাড়তে থাকবে। এবং তাই হয়েছে। গ্রামের মানুষের সঙ্গে শহরের মানুষদের ফাঁরাক এই দেশে প্রতিটি ক্ষেত্রে। এটা বাঞ্ছনীয় নয়। এর প্রধান বাধা আমাদের ভাষার ব্যাপারটি। ’

তিনি বলেন, আমরা যদি পুরোপুরি মাতৃভাষায় ফিরে যাই এবং মাতৃভাষাকে আমরা সামনে রাখি, তাহলে বোধহয় অনুন্নয়নের অনেকগুলো বিষয় আমরা মোকাবিলা করতে পারবো।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
এমআইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa