ঢাকা, মঙ্গলবার, ২৪ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১, ২৪ রজব ১৪৪২

জাতীয়

ফ্ল্যাটের বারান্দায় ছোট্ট সবুজ বাগান

শোয়েব মিথুন, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
ফ্ল্যাটের বারান্দায় ছোট্ট সবুজ বাগান গাছের পরিচর্যা করছেন এক গৃহিণী। ছবি: বাংলানিউজ

ঢাকা: কংক্রিটের এই শহরে সবুজ প্রকৃতির ছোঁয়া প্রায় অধরা। বাগান করা সেখানে অনেক সময় অসম্ভব।

এই শহরে যার নিজের বাড়ি আছে তার জন্য হয়তো ছাদে গাছ লাগানো সম্ভব। কিন্তু যিনি এই শহরে ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন, তার জন্য বারান্দার ছোট্ট পরিসর একমাত্র ভরসা। তাই ফ্ল্যাটের বারান্দায় বাগান করা বৃক্ষপ্রেমিকদের কাছে এখন বেশ জনপ্রিয়।

বারান্দায় বাগানের জন্য এখন নার্সারিতে পাওয়া যায় বাহারি গাছ। টগর, গোলাপ, অপরাজিতা, জুঁই, দোলনচাঁপা, অর্কিড, লিলি, হাসনাহেনার মতো ফুলের গাছ যেমন আছে, তেমনি পাতাবাহারের মতো অর্নামেন্টাল গাছও আছে। পছন্দের গাছ কিনে টবে লাগিয়ে পাওয়া এক টুকরো সবুজের ছোঁয়া। তবে এসব গাছের জন্য নানারকম যত্নআত্তিও প্রয়োজন। যেমন প্রয়োজনীয় রোদ, ছায়া, পানির ব্যবস্থা থাকতে হয়।

বারান্দা বাগানের ক্ষেত্রে সাধারণত ছোট গাছ বেছে নিতে হয়। এখন বারান্দায় টবে লাগানোর উপযোগী ফল ও ঔষধি গাছও পাওয়া যায়। বারান্দায় গাছ লাগানোর ক্ষেত্রে আগে মাটির টব ব্যবহৃত হলেও এখন চাহিদামতো প্ল্যাস্টিকের টবও পাওয়া যায়। এসব টবে কিছু গাছ রেলিংয়ে আবার কিছু গাছ ছাদ থেকে ঝুলিয়েও লাগানো যায়। আবার মাটির হাঁড়িও দড়ির সাহায্যে ঝুলিতে দেওয়া যায়। এখন চাহিদামতো মাটি এবং জৈব সারও নার্সারিগুলো থেকে সরবরাহ করা হয়।

পছন্দের গাছ লাগিয়ে তার যত্নআত্তি করতে গিয়ে আপনার সময় যেমন ভালো কাটবে, তেমনি মনও ফুরফুরে থাকবে, চায়ের কাপে চুমুক দিতে দিতে ফুলের ঘ্রাণ নেওয়া নিশ্চয়ই সুন্দর মুহূর্ত। পাশাপাশি প্রিয়জনের সঙ্গে গাছে ভরা বারান্দায় বসে দিতে পারেন জম্পেশ আড্ডা। কিংবা একাকীত্ব কাটাতে নিতে পারেন এক টুকরো সবুজ বাগানের স্নিগ্ধ সান্নিধ্য।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa