ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় মূল্য ও মজুরি পরিসংখ্যান বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
খুলনায় মূল্য ও মজুরি পরিসংখ্যান বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধন খুলনায় মূল্য ও মজুরি পরিসংখ্যান বিষয়ে প্রশিক্ষণের উদ্বোধন

খুলনা: খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয় আয়োজিত মূল্য ও মজুরি পরিসংখ্যান বিষয়ে দু’দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে পরিসংখ্যান কার্যালয়ের সম্মেলনকক্ষে প্রধান অতিথি হিসেবে খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসলাম হোসেন এই প্রশিক্ষণের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, পরিসংখ্যানকে কেন্দ্র করে দেশের সব পরিকল্পনা নেওয়া হয়। পরিসংখ্যানকে বলা হয় উন্নয়ন পরিকল্পনার ভিত্তি। তাই তথ্য সংগ্রহের সঙ্গে জড়িতদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে সঠিক তথ্য সংগ্রহ করতে হবে। তথ্যগত ভুল থাকলে তা দেশ ও জাতির জন্য নেতিবাচক হতে পারে। তিনি সঠিক উৎস থেকে তথ্য সংগ্রহের ওপরও গুরুত্বারোপ করেন।

খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের আওতাধীন ১০ জেলার ভোক্তার মূল্য সূচক, মূল্যস্ফীতি হার, মজুরি হার সূচক, গৃহনির্মাণ সামগ্রী মূল্য  সূচক এবং বাড়ি ভাড়া সূচকের তথ্য সংগ্রহ ও সুপারভাইজিং কাজের সঙ্গে জড়িত ৬০ জন কর্মকর্তা-কর্মচারী এই প্রশিক্ষণে অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্মপরিচালক মো. গোলাম মোস্তফা। তিনি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কার্যক্রম এবং প্রশিক্ষণ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান মূল্য ও মজুরি পরিসংখ্যান বিষয়ে প্রতিমাসের ১১ থেকে ১৯ তারিখের মধ্যে ৪টি পৃথক দর ছকে মোট ১৩১৭টি আইটেমের তথ্য সংগ্রহ করা হয়।

 বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এমআরএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।