ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাকাশে স্যাটেলাইট স্টেশন স্থাপনে ব্যয় হবে ৩০ কোটি ডলার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বলেছেন, বিশেষজ্ঞদের ধারণা অনুযায়ী মহাকাশে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট স্টেশন স্থাপনে ২০ থেকে ৩০ কোটি মার্কিন ডলার ব্যয় হবে। আর এ ক্ষেত্রে সময় লাগতে পারে প্রায় তিন বছর।



বুধবার মন্ত্রণালয়ের সম্মেলন কে এক আন্ত:মন্ত্রণালয় বৈঠকে এ কথা জানিয়েছেন মন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে ব্রডকাস্টিং সুবিধাসহ স্যাটেলাইট স্থাপনে বিভিন্ন কারিগরি বিষয় ছাড়াও স্যাটেলাইট স্থাপনে সম্ভাব্য ব্যয় এবং বাস্তবায়ন প্রক্রিয়ার নানা দিক নিয়ে আলোচনা হয়।

মন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আরও সহজলভ্য এবং আন্তর্জাতিক মানে উন্নীত করতে বাংলাদেশ মহাকাশে ব্রডকাস্টিং সুবিধা সম্বলিত স্যাটেলাইট স্টেশন স্থাপন করবে।

দ্রুত এ কর্মসূচি বাস্তবায়নে সম্ভাব্য করণীয় নির্ধারণের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, প্রয়োজনে পিপিপি’র আওতায় এ কর্মসূচির বাস্তবায়ন করা হবে।

বৈঠকে দ্রুত এ কর্মসূচি বাস্তবায়নে একটি জাতীয় বিশেষজ্ঞ কমিটি গঠন এবং সম্ভাব্যতা যাচাইয়ের পদপে গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোস, বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ইকবাল খাঁন চৌধুরী, স্পার্সো চেয়ারম্যান মুজিবুর রহমান, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দীলীপ কুমার, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব অপরূপ চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ মুয়াজ্জেম হোসাইন, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম সচিব মোঃ আবদুল ওয়াজেদ, প্রতিরা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খালেদা পারভিন, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্বপন কুমার সাহা, তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ আমজাদ হোসেন এবং বিভিন্ন বিভাগ ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।