ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সারা জীবন এই পবিত্র মাটিতেই কাটাতে চাই: তাজুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
সারা জীবন এই পবিত্র মাটিতেই কাটাতে চাই: তাজুল ইসলাম

ঢাকা: আমি আমার সারা জীবন এই পবিত্র মাটিতে কাটাতে চাই বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে রাজধানীর সিরডাপ মিলনায়তনে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম আয়োজিত ‘ঢাকার ড্রেনেজ ব্যবস্থাপনা ও খাল আধুনিকায়ন’ শীর্ষক নগর সংলাপে তিনি এ মন্তব্য করেন।

 

তাজুল ইসলাম বলেন, আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে। আমাদের খাল অনেকগুলো দখল হয়ে গেছে। খালগুলো অবৈধ দখলদাররা দখল করেছে এবং সরকারও দখল করেছে। সরকার আইন করে খাল দখল করেছে। তাই সেগুলো উদ্ধার করা সম্ভব না। কিন্তু যেগুলো উদ্ধার করা সম্ভব, আমরা সেগুলো উদ্ধার করার চেষ্টা করছি। আমি বিশ্বাস করি এটা সম্ভব।  

তিনি বলেন, আমি কনফিডেন্সের সঙ্গে বলতে পারি, ৯৯ ভাগ স্থাপনা আইন অমান্য করে তৈরি করা হয়েছে। আমাদের সিস্টেম এভাবে তৈরি করা হয়েছে যেখানে জবাবদিহিতা কম। বেশিরভাগ লোক ১০ ভাগ কাজের প্রতি মনোযোগী, আর বাকি ৯০ ভাগ কাজ করে বসকে খুশি করতে। বসের তোষামোদি যত বেশি করতে পারবে, তার তত বেশি প্রমোশন হবে। একটা ড্রাফ্ট করলে সেটি বোঝার জন্য পাঁচ বার পড়তে হয়। কারণ কাজের প্রতি মনোযোগ নেই, মন অন্য জায়গায় পড়ে রয়েছে।  

স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বলেন, আমার কিছু টাকা পয়সা রয়েছে, তাই পবিত্র উদ্দেশ্য ছাড়া আমার অন্য কোনো ধান্দা নেই। আমি জানি কানাডায় টাকা থাকলে, সেই টাকা আমার কোনো কাজে লাগবে না। আমি কানাডায় যাইতেও পারবো না, সেখানে গিয়ে থাকতেও পারবো না, খাইতেও পারবো না। আমি বোকা মানুষ না, আমি জানি কোনটা আমার জন্য ভালো। আমি আমার দেশকে ভালোবাসি, তাই আমি আমার সম্পূর্ণ জীবন এ পবিত্র মাটিতেই কাটাতে চাই।  

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিউট অব প্লানার্স (বিআইপি) এর সভাপতি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আকতার মাহমুদ।  

সেমিনারে সভাপতিত্ব করেন নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আবদুল্লাহ। সেমিনার সঞ্চালনা করেন সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল মামুন।  

সেমিনারে আলোচনা করেন স্থপতি ম. ইনামুল হক, স্থপতি ইকবাল হাবিব, বিআইপি সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের প্যানেল মেয়র শহিদুল্লাহ প্রমুখ।  

সেমিনারে আলোচনা সভা শেষে মন্ত্রী ‘ঢাকাই’ পত্রিকার মোড়ক উম্মোচন করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২১
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।