ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

জাতীয়

‘রুফটপ সোলার কর্মসূচির প্রসারে পরিকল্পনা প্রয়োজন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
‘রুফটপ সোলার কর্মসূচির প্রসারে পরিকল্পনা প্রয়োজন’ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ/ ফাইল ফটো

ঢাকা: নেট মিটারিং রুফটপ সোলার কর্মসূচির প্রসারে বাস্তবসম্মত পরিকল্পনা প্রয়োজন বলে উল্লেখ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (২৭ জানুয়ারি) অনলাইনে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) আয়োজিত নেট মিটারিং রুফটপ সোলার নিয়ে বিদ্যুৎ বিতরণ কোম্পানির কর্মকর্তা প্রশিক্ষণের প্রথম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘নেট মিটারিং রুফটপ সোলার কর্মসূচির প্রসারে বাস্তবসম্মত পরিকল্পনা প্রয়োজন। কারিগরি ও পরামর্শ সহযোগিতা পেলে গ্রাহকরা নেট মিটারিং পদ্ধতি ব্যবহারে উৎসাহিত হবে। আর্থিকভাবে সাশ্রয়ী সোলার নিয়ে ব্যাপক জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নেয়া যেতে পারে।

সুনির্দিষ্ট টার্গেট নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘মুজিববর্ষে কতজন গ্রাহক বা কত মেগাওয়াট নেট মিটারিং সিস্টেমের আওতাভুক্ত হবে তার পরিকল্পনা থাকা আবশ্যক। আজ যারা প্রশিক্ষণ নিলেন তাদেরও নিজ নিজ এলাকায় নেট মিটারিং রুফটপ সোলার কর্মসূচির ব্যাপক প্রসারে কাজ করা উচিত। ২০১৮ সালের ২৮ জুলাই নেট মিটারিং নির্দেশিকা ২০১৮ উদ্বোধন করা হয়েছিল। কিন্তু গ্রাহকরা এর সুবিধা তেমন পায়নি বললেই চলে। ’

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন।

বাংলাদেশ: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
আরকেআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa