ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘টেকসই নির্মাণ কাজের জন্য প্রশিক্ষিত শ্রমিক প্রয়োজন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
‘টেকসই নির্মাণ কাজের জন্য প্রশিক্ষিত শ্রমিক প্রয়োজন’ বক্তব্য রাখছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম

গাজীপুর: টেকসই নির্মাণ কাজ করার জন্য প্রশিক্ষিত শ্রমিক, ঠিকাদার ও প্রকৌশলী প্রয়োজন বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।  

মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে গাজীপুর সিটি করপোরেশনের গজারিয়াপাড়া এলাকায় নির্মাণ দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, প্রকৌশলীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও শ্রমিক-ঠিকাদারদের প্রাতিষ্ঠানিক শিক্ষা বা কোনো প্রশিক্ষণ থাকে না। সে কারণে কাজের গুণগতমান নিয়ন্ত্রণ নিশ্চিত ও টেকসই করা সম্ভব হয় না। এ বিষয়টিকে চিহ্নিত করে এলজিইডির একটি প্রশিক্ষণ ইউনিট করা হচ্ছে। সে প্রশিক্ষণ ইউনিটে সাধারণ মানুষদের বিশেষ করে রাজমিস্ত্রি- রডমিস্ত্রিসহ নির্মাণ কাজের সঙ্গে যুক্তদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে তাদের যে সার্টিফিকেট দেওয়া হবে সে সার্টিফিকেট দিয়ে তারা দেশে ও দেশের বাইরে কর্মসংস্থানের সুযোগ পাবে।  

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) কাজের গুণগত মান নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এলজিইডি এর আগে যেসব রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট করেছে দেশের আর্থিক অবস্থা বিবেচনায় সেগুলো ‘লো কস্টে’ করা হয়েছে। এক সময় আমাদের আর্থিক অবস্থা খারাপ ছিল সে কারণে এটা করা হলেও আমি মন্ত্রী হওয়ার পরে এ বিষয়টা চিহ্নিত করেছি। টেকসই রাস্তা করার জন্য আমরা ইস্টিমিট ও ডিজাইনগুলোকে পরিবর্তন করেছি। এখন থেকে আমাদের গুণগতমান সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া আছে। সব প্রকৌশলীরা এ ব্যাপারে অত্যন্ত আন্তরিক।  

মন্ত্রী বলেন, কোনো ঠিকাদার যদি সঠিকভাবে কাজ করে তাহলে তাকে আগামীতে আরও কাজ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছি। তাদের প্রশংসিত ও উৎসাহিত করা হবে। যারা গুণগতমান খারাপ করবে এবং সঠিক সময়ে কাজ করবেন না তাদের শুধু কালো তালিকাভুক্তই নয়, তাদের বিরুদ্ধে যত রকম আইনানুগ ব্যবস্থা আছে সেগুলো নেওয়া হবে।  

অনুষ্ঠানে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন, এলজিইডির প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ খান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোসলেহ উদ্দিন ও লুৎফর রহমান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. জাকির হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আফরোজা আক্তার রেবা, গাজীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল বারেক প্রমুখ উপস্থিত ছিলেন।  

এর আগে সকালে মন্ত্রী গাজীপুর সিটি করপোরেশনের অন্তত আটটি ওয়ার্ডের নির্মাণাধীন অনেকগুলো রাস্তা পরিদর্শন করেন। নগরে একসঙ্গে অনেকগুলো উন্নয়ন কাজ চলছে। এ রকম জনপ্রতিনিধিদের দায়িত্ব পালনের প্রতি যে আন্তরিকতা এটা অত্যন্ত প্রশংসনীয় এবং এটা অব্যাহত থাকতে হবে। এজন্য তিনি মেয়র মো. জাহাঙ্গীর আলমকে তার কাজের জন্য ধন্যবাদ জানান।  

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
আরএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।