ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
খুলনায় টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন খুলনায় টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী

খুলনা: খুলনায় টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রধান অতিথি থেকে ব্যাংকের উদ্বোধন করে।

এসময় তিনি বলেন, ‘ভূমি ব্যবস্থাপনায় ডিজিটালাইজেশন হচ্ছে, প্রয়োজন মাঠ পর্যায়ে সেবাদানকারীর মানসিকতার পরিবর্তন। এ দুয়ের সমন্বয় না হলে জনগন কাঙ্ক্ষিত সেবা পাবে না। মানসিকতা ও পদ্ধতির পরিবর্তনের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার।

খুলনা জেলা প্রশাসকের উদ্যোগে তৈরি করা দেশের প্রথম টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন উপলক্ষে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভূমিমন্ত্রী বলেন, ‘আমরা জনগণকে সেবা দিতে এসেছি, এটা মুখে নয়, কাজের মাধ্যমে প্রমাণ করতে হবে। ভূমি অফিসে না এসেও যেন ভূমি সংক্রান্ত সব সেবা মানুষ ঘরে বসে পেতে পারে সেজন্য সম্পূর্ণ ডিজিটালাইজেশনের দিকে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি। টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক সেই উদ্যোগকে ত্বরান্বিত করবে। এর মাধ্যমে সরকারি সম্পত্তি ব্যবস্থাপনা যেমন সহজ হবে, তেমনি জনগণও হয়রানিমুক্ত ভূমিসেবা পাবে। তিনি খুলনা জেলা প্রশাসনের এ উদ্যোগকে আরও উন্নত করে সারাদেশে বাস্তবায়ন করার ঘোষণা দেন। ’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তফা কামাল, খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা প্রমুখ। সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক তৈরির কাজ ২০১৯ সালের ১ অক্টোবর শুরু হয়। এ তথ্য ব্যাংকে খুলনা জেলার স অর্পিত সম্পত্তি, পরিত্যক্ত সম্পত্তি, হাটবাজার, খাসজমি ও জনমহলের ছবিসহ বর্তমান অবস্থার তথ্য, এস এ খতিয়ান, আর এস খতিয়ান সম্বলিত তথ্য সন্নিবেশিত আছে। ফলে রাজস্ব আদায় নিশ্চিতকরণের পাশাপাশি সরকারি সম্পত্তি দখলমুক্ত রাখা এবং ভূমি ও সায়রাত ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন এসেছে। যে কেউ www.khulnalsm.com ঠিকানায় প্রবেশ করে খুলনা জেলার সব সরকারি সম্পত্তির বিস্তারিত জানতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২১
এমআরএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।