ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিকল্প সড়কে রাঙামাটি-খাগড়াছড়ি যান চলাচল শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
বিকল্প সড়কে রাঙামাটি-খাগড়াছড়ি যান চলাচল শুরু রাঙামাটি-খাগড়াছড়ি বিকল্প সড়কে অটোরিকশা চলছে। ছবি: বাংলানিউজ

রাঙামাটি: বিকল্প সড়ক নির্মাণ করার পরে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে যান চলাচল শুরু হয়েছে। ১২ জানুয়ারি সকালে রাঙামাটি সদরের কুতুকছড়ি এলাকায় অতিরিক্ত পাথর বোঝাই ট্রাকের ভারে বেইলি ব্রিজ ভেঙে যাওয়ায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে দীর্ঘ ১৩ দিন যান চলাচল বন্ধ ছিলো।

 

সড়ক ও জনপদ বিভাগ এবং ২০ ইসিবি ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের যৌথ প্রচেষ্টায় অবশেষে একটি বিকল্প সড়ক নির্মাণ করা হয়েছে।  

সোমবার (২৫ জানুয়ারি) সকাল থেকে বিকল্প সড়কটি খুলে দেওয়ায় মানুষ এখন কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে। তবে সড়ক বিভাগ থেকে বলা হয়েছে বিকল্প সড়ক নিমার্ণ করা হলেও সড়কটি দিয়ে শুধু হালকা যান চলাচল করতে পারবে।

সড়ক ও জনপথ বিভাগ রাঙামাটি জেলার নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফীন বলেন, কুতুকছড়ি সড়কটি সচল করতে সড়ক ও জনপথ বিভাগ এবং সেনাবাহিনীর ২০ ইসিবি গত ১৫ জানুয়ারি থেকে যান চলাচলের জন্য একটি বিকল্প সড়ক নির্মাণের কাজ শুরু করে। তবে স্থায়ীভাবে সড়ক নির্মাণ করতে ওই এলাকায় বেইলি ব্রিজের বদলে পিসি (আরসিসি) ৮১ মিটার লম্বা গার্ডার ব্রিজ নির্মাণ করা হবে খুব শিগগিরই। এজন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে প্রকৌশলী যোগ করেন।

তিনি বলেন, কুতুকছড়ি সড়কটিসহ তিন পাবর্ত্য জেলার ৯৭টি বেইলি ব্রিজ এবং চট্টগ্রাম-কক্সবাজারের ২০টি বেইলি ব্রিজের স্থলে আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণে এক হাজার ৩০৮ কোটি টাকার একটি প্রকল্প তৈরি করা হয়েছে। প্রকল্পটি একনেকে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। যদি পাস হয় তাহলে কাজ শুরু করা হবে।

তিনি আরও বলেন, বর্তমানে নির্মিত বিকল্প সড়কটি দিয়ে বাসসহ হালকা যান চলতে পারবে। তবে পাঁচ টনের বেশি ওজনের কোনো পরিবহন চলতে পারবে না।

গত ১২ জুন সকালে রাঙামাটি সদরের কুতুকছড়ি এলাকায় অতিরিক্ত পাথর বোঝাই একটি ট্রাকের ভারে বেইলি ব্রিজ ভেঙে গেলে ট্রাক চালকসহ তিন জন মারা যায়।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।