ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাল্যবিয়ে বন্ধ, বরের মামার জেল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
বাল্যবিয়ে বন্ধ, বরের মামার জেল

মানিকগঞ্জ: মানিকগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি, এসিল্যান্ড) আলী রাজীব মাহমুদ মিঠুনের হস্তক্ষেপে বাল্যবিয়ের হাত থেকে এক স্কুলছাত্রী রক্ষা পেয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) বিকেলে বাল্যবিয়েটি বন্ধ করে বরের মামাকে কারাদণ্ড ও  কনের বোনকে অর্থদণ্ড দেন।

 

তিনি  বলেন, শনিবার গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি যে রোববার জেলা বারের আইনজীবী ভবনের একটি কক্ষে জেলার সিঙ্গাইর উপজেলার দশম শ্রেণির এক ছাত্রীর বাল্যবিয়ের আয়োজন করা হচ্ছে। খবর পেয়ে রোববার সকাল থেকেই ওই কক্ষের আশপাশে ভ্রাম্যমাণ আদালতের পক্ষ থেকে লোক নিযুক্ত করা হয়। দুপুরে বিয়ের ভেন্যুতে উভয়পক্ষ এলে বর ও কনে এবং উভয় পক্ষের দু’জনকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায় যে মেয়েটিকে জোর করে বিয়ে দেওয়া হচ্ছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাল্যবিয়েটি বন্ধ করা হয়। এছাড়া বাল্যবিয়ের আয়োজন করায় বরের মামা জাকির হোসেনকে ছয় মাসের কারাদণ্ড এবং কনের বোন লাকি আক্তারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, কনে ও বর পক্ষের লোকজনকে জিজ্ঞাসাবাদে এ বিয়ের আয়োজনে কোনো আইনজীবীর সম্পৃক্ততা পাওয়া যায়নি। অর্থদণ্ডপ্রাপ্ত ওই নারী নগদ ৩০ হাজার টাকা জরিমানা দিয়েছেন। প্রাপ্তবয়স্ক না হওয়ায় পর্যন্ত ওই ছাত্রীকে বিয়ে দেবেন না মর্মে মুচলেকাও নেওয়া হয়েছে এবং কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।