ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

জাতীয়

শেকৃবিতে পথ কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে বন্ধ্যাত্বকরণ কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
শেকৃবিতে পথ কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে বন্ধ্যাত্বকরণ কর্মসূচি অপারেশন থিয়েটারে কুকুরের চিকিৎসা চলছে। ছবি: বাংলানিউজ

ঢাকা: শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বৈজ্ঞানিক ও মানবিক উপায়ে পথ কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ ও জলাতঙ্ক প্রতিরোধে কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সার্বিক সহযোগিতায় কুকুর নিয়ন্ত্রণ সংক্রান্ত কমিটির উদ্যোগে রোববার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় ক্যাম্পাসে কুকুর নিয়ন্ত্রণ ও বিনামূল্যে জলাতঙ্কের টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া।


 
কুকুর নিয়ন্ত্রণ সংক্রান্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. লাম ইয়া আসাদের সভাপতিত্বে এবং বিশিষ্ট পোষাপ্রাণি চিকিৎসক ড. কেবিএম সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।

উপাচার্য বলেন, পরিবেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে পথ কুকুরের ভূমিকা রয়েছে। পথ কুকুর ময়লা, আবর্জনা কিংবা উচ্ছিষ্ট খাওয়া ছাড়াও লোকালয়ে বিপদজনক প্রাণী, অনাকাঙ্ক্ষিত লোকজনের চলাচল রোধে ভূমিকা রাখে।

তিনি আরও বলেন, টিকা দিয়ে বন্ধ্যাত্বকরণের মাধ্যমে মানবিক উপায়ে কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ করা হলে সেটি গ্রহণযোগ্য। হাইকোর্টের রায় আছে কুকুর নিধন বন্ধ করতে। এটা যথাযথ বলে আমি মনে করি।

ট্রেজারার অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম বলেন, পথ কুকুর বন্ধ্যাত্বকরণের কার্যক্রমের মাধ্যমে ক্যাম্পাস প্রাঙ্গণে কুকুরের সংখ্যা হ্রাস করা যাবে এবং কুকুর ঘটিত রোগ-ব্যাধি থেকে মানুষ সহজেই মুক্তি পাবে। শিক্ষার্থীরাও হাতে-কলমে অস্ত্রোপচার শেখার সুযোগ পেলো। ভবিষ্যতে এ ধরনের জনকল্যাণমূলক কর্মসূচি গ্রহণে উদ্বুদ্ধ করেন।
এ প্রসঙ্গে কমিটির আহ্বায়ক ড. লাম ইয়া আসাদ জানান, ক্যাম্পাসের সব কুকুরকে এই কর্মসূচির আওতায় নিয়ে টিকা দেওয়া হবে।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিশিষ্ট পোষাপ্রাণি চিকিৎসক ড. সাইফুল ইসলামের নেতৃত্বে ডা. মো. আনোয়ারুল হক এবং ডা. সুজন কুমার সরকার সহযোগে গঠিত একটি বিশেষজ্ঞ টিম পথ কুকুরের বন্ধ্যাত্বকরণ, খোঁজাকরণ ও টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করবে।

উদ্বোধনী দিনে ১০টি কুকুরের বন্ধ্যাত্বকরণ, খোঁজাকরণ ও টিকাদান সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa