ঢাকা, সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১, ১৭ রজব ১৪৪২

জাতীয়

তুরস্কফেরত নব্য জেএমবির সদস্য আটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
তুরস্কফেরত নব্য জেএমবির সদস্য আটক

ঢাকা: রাজধানীর দারুসসালাম থানা এলাকায় অভিযান চালিয়ে তুরস্কফেরত নব্য জেএমবির সদস্য মিনহাজ হোসেনকে (৩৮) আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

শনিবার (২৩ জানুয়ারি) রাতে দারুসসালাম থানার কোনাবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করে সিটিটিসির ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম।

এ সময় তার কাছ থেকে মোবাইল ফোন ও ল্যাপটপ উদ্ধার করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন জানান, আটক মিনহাজ হোসেন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি অংশ নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য। এছাড়া আন্তর্জাতিক উগ্রবাদি সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) সদস্যদের সঙ্গে তার যোগাযোগ রয়েছে বলেও সে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

মিনহাজ ও তার পলাতক সহযোগীরা নিষিদ্ধ ঘোষিত সংগঠনের আদর্শে উজ্জীবিত হয়ে ঢাকা শহরে নাশকতা সৃষ্টির পরিকল্পনা করছিলো। তার বিরুদ্ধে দারুসসালাম থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

সিটিটিসি জানায়,গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, গত ডিসেম্বর মাসে সিরিয়া থেকে তুরস্ক হয়ে একজন সিরিয়াফেরত বাংলাদেশি নিজ দেশে অনুপ্রবেশ করেছে। সে বাংলাদেশে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে কথিত খিলাফত প্রতিষ্ঠার জন্য বিভিন্ন সহিংস উগ্রবাদি জঙ্গি সংগঠনের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে নাশকতার পরিকল্পনা করছে।

তখন থেকেই মিনহাজকে শনাক্ত ও গ্রেফতারের জন্য গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়। যার ধারাবাহিকতায় শনিবার (২৩ জানুয়ারি) দারুসসালাম এলাকা থেকে তাকে আটক করা হয়।

সূত্র জানায়, আটক মিনহাজ উগ্রবাদি ভাবাদর্শে দীক্ষিত হয়ে আন্তর্জাতিক উগ্রবাদি সংগঠনের সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা শুরু করে। এ উদ্দেশ্যে তিনি ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সিরিয়া যাওয়ার লক্ষ্যে তুরস্কে যান। তুরস্কে থাকাকালীন সময়ে সে সন্ত্রাসী সংগঠন হায়াত তাহরীর আল শামের (এইচটিএস) সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে সিরিয়া যাওয়ার চেষ্টা করে।

কিন্তু তিনি সিরিয়ায় প্রবেশ করতে না পেরে তুরস্ক থেকে ২০২০ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে ফিরে আসেন। দেশে ফিরে তিনি খুলনায় আত্মগোপন করেন এবং নব্য জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন। তিনি নব্য জেএমবির সঙ্গে মিলিত হয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশে কথিত খিলাফত প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছিলেন।

জানা গেছে, আটক মিনহাজ বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক। তিনি বাংলাদেশে জন্মগ্রহণ করার পর কিশোর বয়সেই পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে পাকিস্তান যান। পরবর্তী সময়ে পাকিস্তান থেকে সে ও তার পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে চলে যান। এছাড়া তিনি বিভিন্ন সময়ে মালয়েশিয়া, ব্রুনাই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেন এবং ২০১৭ সালে বাংলাদেশে ফিরে আসেন।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
পিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa